নমপেনে ইইউ হাই রিপ্রেজেন্টেটিভ জোসেপ বোরেল ফন্টেলেসের সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

নমপেনে ইইউ হাই রিপ্রেজেন্টেটিভ জোসেপ বোরেল ফন্টেলেসের সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন


আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা, ০৪ আগস্ট ২০২২:


পররাষ্ট্রমন্ত্রী, ড. এ কে আব্দুল মোমেন, এমপি আজ নমপেনে ইউরোপীয় ইউনিয়নের ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড সিকিউরিটি পলিসি এবং ইউরোপিয়ান কমিশনের ভাইস-প্রেসিডেন্ট জনাব জোসেপ বোরেল ফন্টেলেস-এর সাথে সাক্ষাৎ করেছেন।

আনন্দ বিনিময় এবং ২০২১ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে তাদের শেষ বৈঠকের স্মৃতিচারণ করার পর, UNGA-এর সাইডলাইনে, ডাঃ মোমেন এইচআরভিপিকে দারিদ্র্যের স্তর হ্রাসে বাংলাদেশের অসাধারণ সাফল্যের কথা জানান।ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের সংকটের কথাও জানান তিনি। 

তিনি সাহসিকতার সাথে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টিও উত্থাপন করেন, যা গত পাঁচ বছরে কখনো আলোর মুখ দেখেনি। তাছাড়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, কোরিয়া, ফ্রান্স প্রভৃতি দেশগুলি মিয়ানমারের সাথে বিনিয়োগ এবং আরও বেশি বাণিজ্য করছে বলে মিয়ানমারের উপর সমস্যা সমাধানে চাপ বজায় রাখা।

তিনি তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের সমর্থন জোরালোভাবে চেয়েছিলেন; অন্যথায় মিয়ানমার ও বাংলাদেশ এবং সমগ্র অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্ন হতে পারে।

ডাঃ মোমেন গ্লোবাল গেটওয়ে অংশীদারিত্ব পেতে বাংলাদেশের আন্তরিকতার কথাও ব্যক্ত করেন এবং ইইউ-এর কাছে সমর্থন চান। পররাষ্ট্রমন্ত্রী এইচআরভিপিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান, যা তিনি সহজেই গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.