Home চট্টগ্রাম একজন মানবিক সেবকের মানবিকতার কাহিনী,মানুষের জন্য মানুষ’ কথাটি- চির সত্য হউক।

একজন মানবিক সেবকের মানবিকতার কাহিনী,মানুষের জন্য মানুষ’ কথাটি- চির সত্য হউক।

0 0

একজন মানবিক সেবকের মানবিকতার কাহিনী,মানুষের জন্য মানুষ’ কথাটি- চির সত্য হউক।

সিটিজি ট্রিবিউন হুমায়ুন কবীর হীরো স্টাফ রিপোর্টার চট্টগ্রাম:

আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আলম, ছাত্র জীবন থেকে বর্তমান কর্মজীবনে বিচক্ষণ এবং রাজনীতির এক অপ্রতিরোধ্য সাহসী এবং তারুণ্যনির্ভর দুর্দান্ত সফল সংগঠক এবং ব্যবসায়ী, পৈত্রিক সূত্রে পাওয়া রাজনৈতিক বিচক্ষণতা এবং অসহযোগ আন্দোলন থেকে শুরু করে স্বৈরাশাসক পতনের আন্দোলন সহ প্রত্যেকটি লড়াই অগ্রণী ভূমিকা পালনকারী দুঃসাহসিক দিনবদলের সাহসী এক মানবিক অভিযাত্রীর নাম।

চট্টগ্রাম নগরীর ব্যবসায়ীক প্রাণকেন্দ্র খাতুনগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারের বিশিষ্ট ব্যবসায়ী এবং পাঁচ পাঁচবার সফল নির্বাচিত কাউন্সিলর হাজী নুরুল হক ও গৃহিণী দেলোয়ারা বেগমের প্রথম সন্তান ভদ্র নম্র এবং মিষ্টি ভাষার অধিকারী এই জাহাঙ্গীর আলম।

পিতার দেখানো পথ অনুসরন করে ছাত্র রাজনীতির শুরুতেই তিনি ছাত্রলীগ-যুবলীগ এবং সর্বশেষে দীর্ঘ পথচলায় বাংলাদেশ আওয়ামী লীগ পরিবারের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠে, শুরুটা ১৯৯০ থেকে ১৯৯৪ পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ ১৯নং দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক দিয়ে হলেও পরে যোগ্যতার অর্জনের পথ ধরে প্রথমে ২০০৪ সালে খাতুনগঞ্জ ইউনিট আওয়ামী লীগের সভাপতি,২০১৩ সালে ৩৫ নং বক্সীরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি এবং ২০০৯ সালে কোতোয়ালি থানা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক পদে অধিষ্ঠিত হন।

ব্যবসায়ীক জীবনে ব্যবসাকে হালাল, সুদকে হারাম এবং সত্যকে সত্য আর মৃত্যাকে বয়কট এই প্রতিপাদ্যকে প্রাধান্য দিয়ে দেশের বর্তমান সংকটের মুহূর্তে তার বলিষ্ঠ নেতৃত্বে এগিয়ে নিয়ে গেছেন অনেক দূর খাতুনগঞ্জের ব্যবসায়ীদের।

তার বলিষ্ঠ নেতৃত্বের কারণে ব্যবসায়ীদের ভালোবাসা নিয়ে তিনি আজ চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি,চাক্তাই আইডিয়াল গ্রামার স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সদস্য, চট্টগ্রাম প্রেসক্লাবের আজীবন দাতা সদস্য, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সদস্য সহ রাজনৈতিক সামাজিক এবং স্বেচ্ছাসেবী বিভিন্ন সংগঠনে রয়েছে তার অবাধে বিচরণ।

বর্তমানে তিনি দেশের কঠিন সংকটময় মুহূর্তে একজন মানবিক সমাজ সংস্কারক হিসেবে গত ২০২০ সাল দেশে করুণা শুরুর মুহূর্ত থেকে নিজের জীবনের কথা না ভেবে মানবতাকে ভালোবেসে নিজের সামর্থ্য অনুযায়ী হাজার হাজার গরীব অসহায় মানুষের প্রতি মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন সুবিধাবঞ্চিত মানুষের দিকে, যার ভালোবাসার উপহার প্রতিটা মুহূর্তে পৌঁছে যাচ্ছে অসহায়দের হাতে।

গত কয়েকদিন আগে এক অসহায় প্রতিবন্ধি তার শিশু সন্তানকে নিয়ে কষ্ট করে ভিক্ষা করতে দেখে আবেগে আপ্লুত হয়ে পড়েন এই মানবিক সেবকের, যেমন কথা তেমন কাজ,সেই প্রতিবন্ধী মহিলাটিকে খুঁজে বের এনে ঐ প্রতিবন্ধীকে হুইল চেয়ার সহ তার সন্তানের সমস্ত দায়-দায়িত্ব তুলে নিলেন নিজ মাথার উপর,শুধু এটি নয় এভাবে প্রতিদিন কিছু না কিছু মানবতার নিদর্শন রেখে যাচ্ছেন এই তরুণ উদীয়মান সমাজ সংস্কারক।

এমন বিপর্যয়ে, মানবিক আবেদনে- নীরব থাকতে পারে কি- ব্যক্তি, সমাজ,রাষ্ট্র।
তাহলে মানবিক চোখে তাকাও। যতটুকু পারো- পাশে দাড়াও।অন্যজনকেও হাত বাড়াতে বলো।
মানুষের জন্য মানুষ’ কথাটি- চির সত্য হউক।

আসুন অনুসরণ করি সমাজ সংস্কারক মানবিক সেবক গরিবের অঘোষিত মহারাজা সুবিধাবঞ্চিত মানুষের আশ্রয় স্থল মানবতার ফেরিওয়ালা আলহাজ্ব জাহাঙ্গীর আলমের মানবতার মানবিক কর্মযজ্ঞকে।

 

NO COMMENTS

Leave a Reply