Home অপরাধ বিষাক্ত সীসা উৎপাদনকারী একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারী রি-সাইকেলিং কারখানায় ১৩ জনকে...

বিষাক্ত সীসা উৎপাদনকারী একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারী রি-সাইকেলিং কারখানায় ১৩ জনকে সাজা প্রদান, অবৈধ ভাট্টি ধ্বংস:

র‍্যাব-১১,ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিষাক্ত সীসা উৎপাদনকারী একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারী রি-সাইকেলিং কারখানায় ১৩ জনকে সাজা প্রদান, অবৈধ ভাট্টি ধ্বংস:

আয়াজ সানি সিটিজি ট্রিবিউন:

সাম্প্রতিক সময়ে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত সীসা ব্যবহার করে কিছু ব্যাটারী কারখানা নিয়ম বহির্ভুতভাবে ব্যাটারী প্রস্তুত করে আসছিল যা বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় একাধিক রিপোর্ট প্রকাশিত হয়। র‍্যাব-১১,এর পরিপ্রেক্ষিতে গত ১১ জুলাই ২০২১ তারিখ র‍্যাব-ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন বরপা ও মাশাবো এলাকার ০৩টি প্রতিষ্ঠানে বিষাক্ত সীসা ব্যবহার করে ব্যাটারী উৎপাদন এবং সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ৭ লক্ষ টাকা করে জরিমানা করা হয়।

পরবর্তীতে তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ডেমরা থানাধীন ধার্মিকপাড়া, মাতুয়াইল, শরীফপুর, কোনাপাড়া এলাকায় গড়ে উঠা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরুপ বিষাক্ত সীসা উৎপাদনকারী একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারি রিসাইকেলিং এর প্রতিষ্ঠানে ১৮ জুলাই ২০২১ তারিখ সকাল ১১.০০ টায় হতে সন্ধ্যা ১৯.০০ ঘটিকা পর্যন্ত র‍্যাব-ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় র‍্যাব-১১,ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

উক্ত অভিযানে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত সীসা উৎপাদন ও অনুমতিবিহীন ব্যাটারী রি-সাইকেলিং কারখানায় সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ভ্রাম্যমাণ আদালত ১৩ জন ব্যক্তিকে প্রত্যেককে ০১ মাসের বিনাশ্রম কারাদন্ড সাজা প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে বিষাক্ত সীসা উৎপাদনকারী অবৈধ ভাট্টি ও অনুমতিবিহীন ব্যাটারি রিসাইকেলিং কারখানাকে মাটির সাথে গুঁড়িয়ে দেওয়া হয়।

পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে নিয়ম বহির্ভুতভাবে গড়ে উঠা বিষাক্ত সীসা উৎপাদনকারী এসকল অবৈধ ভাট্টি এবং অনুমতিবিহীন ব্যাটারি রিসাইকেলিং কারখানার বিরুদ্ধে র‍্যাব-১১ এর অভিযান অব্যহত থাকবে।

র‍্যাব-১১, আদমজীনগর, নারায়ণগঞ্জ
ভ্রাম্যমাণ আদালত ০১ মাসের বিনাশ্রম কারাদন্ড সাজা পাওয়া ব্যক্তিরা হলেন,

১। মোঃ সালাউদ্দিন (৬০), পিতা- ফজল বেপারী, সাং- তালকাপাশা, থানা- নড়িয়া, জেলা- শরীয়তপুর।

২। মোঃ শফিক (৪৫), পিতা- মোঃ মনির হোসেন, সাং- দৌলতশহর, থানা- দক্ষিণ কেরাণীগঞ্জ, জেলা- ঢাকা, বর্তমানে- মাতুয়াইল, শরীফপাড়া, ডেমরা, ঢাকা।।

৩। মোঃ বাবুল মাঝি (৩২), পিতা-মৃত জাফর আলী মাঝি, সাং- লংমিং, থানা- নড়িয়া, জেলা- শরীয়তপুর, বর্তমানে-ধার্মিকপাড়া, ডেমরা, ঢাকা।

৪। মোঃ সজিব (২৬), পিতা- মোঃ জহুর আলী ফকির, সাং-উতবাইল, থানা- শিবচর, জেলা- মাদারীপুর, বর্তমানে মানিকদিয়া ওয়াপদা রোড, মানিকপাড়া, ডেমরা, ঢাকা।

৫। মোঃ জাকির হোসেন (৩৮), পিতা- এস্কান্দার শিকদার, সাং- দক্ষিণ কেবলনগর, থানা-পালং, জেলা- শরীয়তপুর, বর্তমানে মানিকদিয়া ওয়াপদা রোড, মানিকপাড়া, ডেমরা, ঢাকা।

৬। রাজীব ব্যাপারী (৩২), পিতা- সালাউদ্দিন ব্যাপারী, সাং-পাটগ্রাম, থানা- নড়িয়া, জেলা- শরীয়তপুর, বর্তমানে ধার্মিকপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

৭। এনামুল (৩০), পিতা-জামাল, সাং-কৃষ্ণচড়, থানা- জাজিরা, জেলা- শরীয়তপুর, বর্তমানে ধার্মিকপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

৮। সোহেল (৩৫), পিতা- আঃ মজিদ সরদার, সাং- পাঁচ সাতুরিয়া, থানা- পিরোজপুর সদর, জেলা- পিরোজপুর, বর্তমানে ধার্মিকপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

৯। মোঃ শহিদুল (৩৮), পিতা- আবুল কালাম, সাং- দেরুলী, থানা- ডুমুরিয়া, জেলা- খুলনা, বর্তমানে ধার্মিকপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

১০। মোঃ কামাল (৪৫), পিতা- তাহের আলী, সাং- সনমান্দী, থানা- সোনারগাঁ, জেলা- নারায়ণগঞ্জ, বর্তমানে ধার্মিকপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

১১। মোঃ মোজাফফর হোসেন (৫৫), পিতা- মঙ্গল সরদার, সাং- পাগলা নন্দলালপুর, থানা- ফতুল্লা, জেলা- নারায়ণগঞ্জ, বর্তমানে- ধার্মিকপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

১২। মোঃ স্বপণ (২৬), পিতা- মোঃ ইদ্রিস, সাং-৭৪/১, হরোনাথ ঘোষ রোড, লালবাগ, ঢাকা, বর্তমানে- কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

১৩। মোঃ কুদ্দুস ফকির (৩০), পিতা- মৃত আলী ফকির, সাং- কৌখালী, থানা- বাউফল, জেলা- পটুয়াখালী, বর্তমানে- ধর্মপাড়া, কোনাপাড়া, ডেমরা, ঢাকা।

NO COMMENTS

Leave a Reply