Home চট্টগ্রাম

0 0

সিআরবিতে হাসপাতাল নয়, প্রয়োজনে করপোরেশন থেকে জায়গা দেবো: মেয়র

মোহাম্মদ ইমরান বিন ইকবাল ,সিটিজি ট্রিবিউন.

সিআরবির প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করে হাসপাতাল নয়, হাসপাতাল করার জন্য চট্টগ্রামে অনেক জায়গা আছে। চট্টগ্রামের বিভিন্ন এলাকায় রেলের জায়গা আছে। পাহাড়তলীতেও তাদের জায়গা আছে। যদি প্রয়োজন হয় আমি সিটি করপোরেশন থেকে জায়গা দেবো। তবু চট্টগ্রামের জনগণের সাথে একমত হয়ে বলবো সিআরবির প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করে হাসপাতাল নয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনে(চসিক) র মেয়র মো. রেজাউল করিম চৌধুরী সিআরবিতে প্রস্তাবিত হাসাপাতাল নির্মাণ নিয়ে এসব কথা বলেছেন।

বুধবার(১৪ জুলাই) বিকালে নগরীর সল্টগোলা রেল ক্রসিং এলাকায় কোরবানির পশুরহাট পরিদর্শন শেষে সিপ্লাসটিভির প্রশ্নের জবাবে মেয়র এসব কথা বলেন।

শুরুতে মেয়র বলেন, চট্টগ্রাম হল সৌন্দর্যের লীলাভূমি। আল্লাহ রাব্বুল আল-আমিন অপরুপ সৌন্দর্যে সাজিয়েছে এ চট্টগ্রামকে।। বাংলাদেশে আর এমন কোন শহর নেই। চট্টগ্রামের মত যেখানে কর্ণফুলী নদী, বঙ্গপসাগর, সমুদ্র সৈকত, উচু ও বড় বড় পাহাড়-পর্বত,সবুজ বনানী কোথাও নেই।  তাছাড়া বার আউলিয়ার জায়গা,আধ্যাত্মিক সাধকের পূণ্য ভুমি চট্টগ্রাম।

এ চট্টগ্রামে বহু ইতিহাস আছে বিপ্লবী চট্টগ্রাম হিসাবে।

রেজাউল করিম বলেন, উন্নয়ন চট্টগ্রামের মানুষ চায়, তবে প্রাকৃতিক পরিবেশ ধংস করে নয়।

মেয়র আরো বলেন, আমাদের জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে চট্টগ্রাম উন্নয়নে সামনের দিকে এগিয়ে চলছে। চট্টগ্রামের উন্নয়ন সবাই চাইলেও প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করে কেউ উন্নয়ন চায় না। এটার জন্য চট্টগ্রামের মানুষ অনেক কষ্ট পাচ্ছে। এছাড়াও কষ্ট পাচ্ছে টাইগারপাস দিয়ে ফ্লাইওভার হবে। যেখানে টাইগারপাসের সৌন্দর্য নষ্ট হতে পারে। সেই জন্য দেওয়ান হাটে ফ্লাইভার যাতে শেষ হয় এ আশাই করি।

এ ব্যাপারে ইতিমধ্যে আমার বরাবর স্মারকলিপিও দিয়েছে।

আর এখন যখন নগরবাসী শুনছে সিআরবিতে হাসপাতাল হবে, তখন পরিবেশপ্রেমীসহ সবাই এটার বিরুদ্ধে ফুঁসে উঠছে।

আমাদের শিরিষতলা এলাকার মতো প্রাকৃতিক সৌন্দর্যময় জায়গা বাংলাদেশে আর কোথাও নেই। তাই আমিও জনগণের সাথে একমত। যাতে এটার সৌন্দর্য নষ্ট না হয়, সৌন্দর্য অক্ষুন্ন রেখে উন্নয়মূলক সব কাজ হোক, তাতে কোন আপত্তি নেই বলে ও জানান মেয়র।

মেয়র রেজাউল বলেন, শতবর্ষী বৃক্ষরাজিরা যদি কথা বলতে পারত তাহলে চট্টগ্রামের সব ইতিহাস বলে দিত। কিভাবে সূর্যসেন যুদ্ধ করেছে, কিভাবে প্রীতিলতা মারা গেলেন, কিভাবে এম এ আজিজ একদফার কথা বলছিলেন, কিভাবে বঙ্গবন্ধু ছয় দফার কথা বলছিলেন, কিভাবে স্বাধীনতার ঘোষণা আসে, কিভাবে এইখান থেকে যুদ্ধ ঘোষণা করা হয়, কিভাবে সোয়ত জাহাজে আক্রমণ করেছে সব কথা এই বৃক্ষরাজিরা বলে দিতে পারতেন।

এই সব গাছ আমাদের ঐতিহ্য , আমাদের চট্টগ্রামের প্রাণ এই গাছ কাটা মানে আমার মনে হবে আমার কলিজা কেটে ফেলবে।

এই জন্য এই গাছ কাটার পক্ষে তিনি নন বলেও জানান মেয়র ।

উল্লেখ্য,  সরকারি বেসরকারি অংশিদারিত্ব চুক্তির আওতায় চট্টগ্রামের সিআরবিতে প্রস্তাবিত ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণ নিয়ে ইতিমধ্যে নানা বিতর্ক সমালোচনা শুরু হয়েছে। নেয়া হয়েছে সিআরবি রক্ষায় আন্দোলন কর্মসূচিও।

তবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সিআরবিতেই এই হাসপাতাল অবশ্যই হবে বলে মন্তব্য করায় বিভিন্ন মহলে এর প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। চট্টগ্রামের বিশিষ্ট ব্যকিরাও সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরোধিতা করছেন। আন্দোলনে নেমেছেন মুক্তিযোদ্ধারাও।

নগরবাসীর দাবি, হাসপাতাল চায়, তবে সিআরবিতে নয়।

NO COMMENTS

Leave a Reply