Home আন্তর্জাতিক পুরো দেশকেই নিজেদের দখলে নিতে চাইছে তালেবান

পুরো দেশকেই নিজেদের দখলে নিতে চাইছে তালেবান

পুরো দেশকেই নিজেদের দখলে নিতে চাইছে তালেবান

সিটিজিট্রিবিউন: নিজেদের শক্ত ঘাঁটি উত্তর-পূর্বাঞ্চল থেকে ক্রমশ পুরো দেশকেই নিজেদের দখলে নিতে চাইছে তালেবান। সোমবার সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, তালিবান মধ্য আফগানিস্তানের গজনী শহরটি ঘিরে ফেলেছে। সাধারণ মানুষজনের বাড়ি দখল করে সেখানে ঘাঁটি বানিয়ে আফগান সেনার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে তারা।

গজনীর প্রাদেশিক সরকারের মুখপাত্র হাসান রেজায়ি জানায়, ‘‘গজনীর পরিস্থিতি শোচনীয়। সাধারণ মানুষের বাড়িতে তালিবান ঘাঁটি গেড়ে রয়েছে। ফলে আফগান সেনাদের পক্ষে এই সব ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো কঠিন হয়ে পড়েছে।’’ এ দিকে, আজই আনুষ্ঠানিক ভাবে আফগান সেনাবাহিনীকে ক্ষমতা হস্তান্তর করলেন আমেরিকান সেনাবাহিনীর প্রধান অস্টিন মিলার। দু’দশক ধরে এই দেশের নিরাপত্তা দায়িত্বে থাকার পরে এই সেপ্টেম্বরে আফগানিস্তান থেকে পুরোপুরি চলে যাচ্ছে আমেরিকান সেনা। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা করার পর থেকেই জোরকদমে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

আজ আমেরিকা থেকে কাবুলে এসেছেন পশ্চিম এশিয়া সেন্ট্রাল কম্যান্ডের দায়িত্বপ্রাপ্ত জেনারেল কেনেথ ম্যাকেনজি। কাবুলে সাংবাদিকদের তিনি বলেন, ‘‘তালেবান গায়ের জোরে ক্ষমতা দখল করতে চাইছে। এটা খুবই দুশ্চিন্তার।’’ কাতারে তালিবান ও আফগান প্রশাসনের শীর্ষ স্তরে কথাবার্তা শুরু হয়েছে।।প্রতিবেদন:কেইউকে

 

NO COMMENTS

Leave a Reply