Home রংপুর জয়পুরহাটে সবুজ আন্দোলনের পক্ষ থেকে ফলজী গাছের চারা বিতরণ

জয়পুরহাটে সবুজ আন্দোলনের পক্ষ থেকে ফলজী গাছের চারা বিতরণ

0 0

জয়পুরহাটে সবুজ আন্দোলনের পক্ষ থেকে ফলজী গাছের চারা বিতরণ

জয়পুরহাট প্রতিনিধি:

পরিবেশের ভারসাম্য রক্ষায় ও কার্বন নিঃসরণ কমাতে গাছের কোন বিকল্প নাই। গাছ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি, দেশে অনস্বীকার্যে গাছের গুরুত্ব অপরিসীম। মানুষ ও গাছ একে অপরের পরিপূরক। পরিবেশবাদী সামাজিক ও রাজনৈতিক সংগঠন সবুজ আন্দোলন জয়পুরহাট জেলা শাখার পক্ষ থেকে বিনামূল্যে ৫০ টি চারা বিতরণ করা হয়।

সোমবার সকালে উপজেলার উদয়পুর ইউনিয়নে জমিনপুর গ্রামে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনা সভা ও গাছ বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কোরআন শিক্ষা আসরের শিক্ষক মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মিজানুর রহমান।

তিনি তার বক্তব্যে বলেন , কার্বন নিঃসরণ বেড়ে যাওয়ার ফলে পৃথিবী উত্তপ্ত হচ্ছে, যার কারণে প্রচন্ড গরমে দুর্ভোগ পোহাতে হচ্ছে। আমরা ২ হাজার ৩০ সালে অর্ধেক আর ২ হাজার ৫০ সালের মধ্যে মধ্যে যদি কার্বন নিঃসরণ শূন্যর কোটায় কমাতে না পারি তাহলে বাংলাদেশের এক তৃতীয়াংশ পানির নীচে তলিয়ে যাবে যা কারো কাম্য নয়। একটি গাছ ১০ টি এয়ারকন্ডিশনের মতো শীতাতপ নিয়ন্ত্রণ করে ও কার্বন নিঃসরণ কমাতে পারে।

এ জন্য বেশি বেশি গাছ লাগাতে হবে। সংগঠনের মাধ্যমে গাছ লাগানোর প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে তিনি জানান।তিনি আরো বলেন, কার্বন নিঃসরণ বাড়ার জন্য কয়লা বিদ্যুৎ কারখানাগুলো সবচেয়ে বেশি দায়ী। এসমস্ত বিদ্যুৎ কল-কারখানাগুলো বন্ধ রাখতে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।

এ সময় গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছেলে-মেয়েরা উপস্থিত ছিলেন।

NO COMMENTS

Leave a Reply