Home চট্টগ্রাম সাংবাদিকতা হলো কচু পাতার পানি ,এখন আছে এখন নাই : নাছিরুল হক

সাংবাদিকতা হলো কচু পাতার পানি ,এখন আছে এখন নাই : নাছিরুল হক

0 0

সাংবাদিকতা হলো কচু পাতার পানি ,এখন আছে এখন নাই : নাছিরুল হক

চ্টগ্রামে যে কয়েকজন সিনিয়র সাংবাদিক আছের তার মধ্যে অন্যতম হচ্চেএক সময়ের শহর কাপানো সাংবাদিক এম নাছিরুল হক । দীর্ঘ42 বছরের সাংবাদিকতা জীবনে তিনি সাড়া জাগানো রিপোর্ট করেছেন । যা এখনো মানুষ মনে রাখে । আজ বৃস্পতিবার দুপুরে চ্চট্ট্রগাম প্রেসক্লাবের সিনিয়র কর্নারে বসে তিনি সিটিজিট্রিবিউনকে জানালেন তার সেই নানা রকম স্মৃতির কথা । তার সাক্ষাৎকারটি নিয়েছিলাম সিটিজিট্রিবিউন পরিবারের পক্ষ থেকে সিটিজিট্রিবিউনের পরিচালক বার্তা সম্পাদক কামাল উদ্দিন খোকন নির্বাহী সম্পাদক আয়াজ আহম্মেদ সানি নিন্মে তা তুলে ধরা হলো

সিটিজিট্রিবিউন:আমি সাংবাদিকতায় আসার আগে যাট থেকে সত্তর দশকে চট্টগ্রাম কমার্স কলেছে রাজনীতি করেছি ।এসময় মুক্কিযুদ্ব শুরু হলে আমাদের বাড়িতে এরা হলে তাদের খা্ওয়া দা্ওয়ার ব্যাবস্তা করতাম এবং জ্ওে  অংশ গ্রহন করেছি। এর পর বিশ্ববিদ্যালয় জীবন শেষ  ক েবেশ কয়েক বছর পটিয়া ছালে নুর কলেজে সশিক্ষকতা করেছি ।এর পরে আমার শ্রদ্বেয় খালেদ সাহেবের হাত  ধরে 77সালে আজাদীতে যোগদান করা । এই পত্রিকাটি আমাকে অনেক কিছু দিয়েছে আমি ্ও দেয়ার চেণ্টা করেছি ‍।আমি মনে করি সাঙআদিকতা পেশা একটা কচু পাতার পানির মতো এখন আছে এখন নেই । কচু পাতায় পানি পড়লে তা কিছুক্ষন পরেই পড়ে যায় আমাদের পেশাটা ঠিক অনুরুপ। আমাদের এই পেশার অনেক সাংবাদিক এখন বেকার আমি অনেক স্বরনীয় রিপোর্ট করেছি যা বলে শেষ করা যাবেনা । তবে খুব দু:খের বিষয় 93 সালে একটি রিপোর্ট প্ল্যাগের উপর ছাপানো হয় এটা নিয়ে তার পরের দিন তোড়পার শুরু হয়ে যায় । তখন বিএনপি সরকারের তথ্যমন্ত্রী ছিলেন নাজমুল হুদা ।তার সাথে যোগ দেয় আমার অনেক বিরোধীি সাংবাদিক । যাক এর পর অনেক কাহিনী আজাদীথেকে চারী ছেড়ে দিলাম । আমি 89সালে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রেসিডেন্ট ছিলাম্চট্টগ্রাম সাংবাদিক হা্উজিং সোসাইটির নয় বছর সহসভাপতি ছিলাম । এর পর দীর্ঘবারো বছর দৈনিক সুপ্রভাত বাংলাদেশ এর যুগ্ন্সম্পাদ হিসাবে কাজ করেছি । এখচট্টগ্রাম টেলিভিশনে চট্টগ্রারে বিভিন্ন পত্রিকারউপর সপ্তাহিক ইপস্তাপক হিসাবে কাজ করছি । এছাড়া আমি আমি নিস্পাপ নামে একটি অটিজম সংগঠনের সাথেবারো বছর ধরে সভাপতির দায়িত্ব পালন করে আসছি।ভ্রমন এ অন্য বিষয় নিয়ে আমার প্রকাশিত দুটি বই আছে একটিরনাম হচ্চে পেরেস্তিইকার দেশে অন্যটি হংসমিধুন।।

সিটিজিট্রিবিউন:এবার পারিবারিক জীবন সম্পার্কে কিছু বলুন।

নাছির: আমি সুখিপরিবার আমার স্ত্রী ।অনেক বছর চাকরী করার পর অগ্রনী ব্যাংক থেকে অবসরে গেছেন । বড়চেলে বউ নিয়ে আমেরিকায় থাকে দুই মেয়ে এর মধ্যে বড় মেয়ে একটু প্রতিবন্ধী।এত আমি অসুখিনই।

অনেক কষ্টকরে আমাদের  সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ ।

নাছির: আপনাদের কে ধন্যবাদ জানাই

NO COMMENTS

Leave a Reply