Home চট্টগ্রাম সাংবাদিকদের মর্যাদা রক্ষা করার সময় এসে গেছে: শহীদুল্লাহ, ভিডিও সংযুক্ত

সাংবাদিকদের মর্যাদা রক্ষা করার সময় এসে গেছে: শহীদুল্লাহ, ভিডিও সংযুক্ত

0 0

সাংবাদিকদের মর্যাদা রক্ষা  করার সময় এসে গেছে: শহীদুল্লাহ, ভিডিও সংযুক্ত

সিটিজিট্রিবিউন প্রতিবেদন: করোনা শুধু বাংলাদেশ নয় সারা বিশ্ব কাপানো একাটি মহামারি । যা এখন ভয়ংকরর রুপ নিয়েছে এই পরিস্তিতি সামলাতে হিমসিম খাচ্ছে সারা বিশ্ব তার সাখে বাংলাদশ ও  এর থেকে পিছিয়ে নেই । এই বিষয়ে জানার জন্য আজ বিকালে আমরা চট্টগ্রাম আসগর দিঘির পাড় এস আলম টাওয়ারে গিয়েছিলাম যুগান্তরের ব্যুরো প্রধান ও চট্টগ্রাম প্রেসক্লাবের নির্বাহী সদস্য শহীদুল্লাহ শাহরিয়ারের অফিসে তিনি জানালেন এই পেশায় তার নানা সু:খ দু:খের কথা।  তার সাক্ষাৎকার নিয়েছিলাম সিটিজিট্রিবিউন পরিবারের পক্ষ থেকে শতব্যাস্ততার মাঝে আমাদেরকে তিনি সময় দিয়েছেন ।

সাক্ষাৎকারটি নিয়েছেন সিটিজিট্রিবিউনের পরিচালক ও বার্তা সম্পাদক কামাল উদ্দিন খোকন ও নির্বাহী সম্পাদক আয়াজ আহম্মেদ সানি নিন্মে তা তুলে ধরা হলো:

সিটিজিট্রিবিউন: অনেক চড়াই উৎরাই পেরিয়ে আপনি এই পেশায় এসেছেন  সাংবাদিকতায় এখানে অনেক ঝুকি আছে,হুমকী আছে ,পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে এই ধরনের কোন ঘটনার কথা কি আমাদের বলবেন ।

শহীদুল্লাহ:এই পেশা একটি মহৎ পেশা  এখানে কাজ করতে হলে প্রতিনিয়ত ঝুকি নিয়ে কাজ করতে হবে এটা সবার জানা । কারন আপনি যখন একজনর বিরুদ্বে একটি ভালো নিউজ করবেন সে আপনাকে বাহবা দিবে ।আবার দেখবেন ‍আরেক দিন যখন তার বিরুদ্বে কোন সংবাদ করলেন সে আপনাকে গালি দিবে । এটাই হচ্ছে বাস্তবতা।

যেমন কোভিট চলাকালীন সময়ে আমারা সাংবাদিকরা পুলিশ ও ডাক্তাররা ঝকি নিয়ে দিনরাত কাজ করেছি সংবাদ পরিবেশন করেছি দেখা গেছে কোভিটে মারা গেছে সাংবাদিক ক ডাক্তার পুলিশ ও সেনাবহিনীর লোকজন । এমনকি আমার অফিসের চার জন সহকর্মী কোভিট আক্রান্ত হয়েছিলো আমি তড়িগড়ি করে তাদের বাসায় পাঠিয়ে দিয়েছি আইসোলিয়েশনে থাকার জন্য ।

তারপরও আমরা সংবাদ পরিবেশন থেকে বিরত থাকি নাই যে যার অবস্থানে থেকে করোনার সংবাদ পরিবেশন করেছি ।

সিটিজিট্রিবিউন:ঝুকির বিষয়ে আপনাকে বলেছিলাম এই বিষয়ে বলবেন

শহীদুল্লাহ:ঝুকি বলতে আমার এই পেশায় বাইশ বছর কেটে গেছে । হেফাজতরা এখন যা তান্ডব চালাচ্ছে তা মোটেও কাম্য নয়।তারা ২০১৩ সালে ঢাকার শাপলা চত্বরে যে তান্ডবলীলা চারিয়েছে তা সারা দেশবাসী জানে ।

আমি তাদের হাটহাজারীর মাদ্রাসার বিরুদ্বে রেলের জায়গা নিয়ে যুগান্তরে একটি সংবাদ করেছিলাম তা হলো তারা রেলের জায়গা মাদ্রাসার নামে লীজ নিয়ে নিজেরাই ভোগ দখর করে আসছিলেন । এটা করার পর আমাকে টেলিফোনে হুমকীর পর হুমকী প্রানে মেরে ফেলার হুমকী তা আবার সৌদিআরব দুবাই থেকে ।

আমি তাদের বললাম আপনাদের যদি কোন প্রমান থাকে তাহলে আপনার প্রতিবাদ পাঠান এটা ছাপানোর যোগ্য হলে আমরা চাপাবো ।আর একটা সন্ত্রাসী এক সময় তাকে যখন কোটে আনা হলো সে কোর্ট থেকে যাবার সময় আমাকে হুমকী দিয়েছিলো আমি বের হলে তোমাকে দেখে নেবো কিন্তু পরে সে জেলখানায় মারা যায় ।

সিটিজিট্রিবিউন:কোভিটে আপনাদের প্রেসক্লাব সদস্যদের জন্য সব সময় সহযোগিতার হাত প্রসারিত করে এবার ্ও করেছে এই বিষয়ে বলবেন ।

শহীদুল্লাহ: এবার ও আমাদের কমিটির সবাই মিলে আমাদের স;স্রদের জন্য সুরেক্ষা সামগ্রী সহ নানা ধরনের উপহার সামগ্রী সাধারন মেম্বার দের দিয়েছেন । কারন আপনারা জানেন আমি ক্লাবে দুই দুই বারের সাংস্কৃতিক সম্পাদক ছিলাম এবার সাধারন ভোটারদের ভালো বাসায় সর্বোচ্চ ভোটে নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছি।

সিটিজিট্রিবিউন:এই পেশার মান মর্য়াদা নিয়ে কিছু বলবেন ।

শহীদুল্লাহ:এই পেশা এখন কুলষিত হয়ে গেছে লেখাপড়া জানেনা আন্দরকিল্লা থেকে একটি আইডি কার্ড বানিয়ে বলে আমি এসএস অনলাইনের সাংবাদিক। এটা রোধ করা সরকারের জন্য জরুরী কারন তা নাহলে এই পেশার মান সম্মান থাকবেনা বিশেষ করে সাংবাদিকদের  রেজিস্ট্রেশন এর আওতায় আনা উচিৎ।

সিটিজিট্রিবিউন:এবার আপনার পারিবারিক জীবন সম্পার্কে বলুন ।

শহীদুল্লাহ:আসলে আমি সুখি পরিবার আমার দু সন্তান তারা লেখা পড়া করে তাদের জন্য দোয়া করবেন ।

আপনি এতো ব্যাস্ততার মাঝেও আমাদের সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ ।

শহীদুল্লাহ: আমি এই সিটিজি ট্রিবিউন এই পোর্টালের সাফল্য কামানা করি আপনাদের ও ধন্যবাদ#

NO COMMENTS

Leave a Reply