Home আন্তর্জাতিক ৮০ ভাগ দেশে ভ্রমণ থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরামর্শ

৮০ ভাগ দেশে ভ্রমণ থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরামর্শ

৮০ ভাগ দেশে ভ্রমণ থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরামর্শ

সিটিজিট্রিবিউনডেস্ক করোনাভাইরাসের (কোভিড-১৯) মহামারির কারণে বিশ্বের প্রায় ৮০ ভাগ দেশে ভ্রমণ থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরামর্শ দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। গণমাধ্যমে পাঠানো দেশটির ভ্রমণবিষয়ক হালনাগাদ গাইডলাইনে বলা হয়েছে, চলমান মহামারি ‘পর্যটকদের জন্য নতুন ঝুঁকি’ হয়ে দাঁড়াচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বিশ্বের প্রায় ২০০টি দেশের মধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আগেই ৩৪টি দেশকে ‘লেভেল-৪: ডো নট ট্রাভেল’–এর তালিকাভুক্ত করেছে। এর মধ্যে চাদ, কসোভো, কেনিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, হাইতি, মোজাম্বিক, রাশিয়া ও তানজানিয়া রয়েছে। নতুন পরামর্শের ফলে এ তালিকায় আরও ১৩০টি দেশ অন্তর্ভুক্ত হতে পারে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কিছু কিছু দেশের ক্ষেত্রে বর্তমান স্বাস্থ্য পরিস্থিতির কথা নতুনভাবে বিবেচনায় না নিয়ে বরং বিদ্যমান মহামারি নিয়ে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অ্যান্ড প্রিভেনশনস–এর মূল্যায়নের ওপর ভিত্তি করে এটি করা হয়েছে।

কোভিড-১৯ নিষেধাজ্ঞার কারণে এখন বেশির ভাগ আমেরিকান ইউরোপে খুব বেশি ভ্রমণ করতে পারেন না। ইউরোপের বেশির ভাগ দেশ এবং চীন, ব্রাজিল, ইরান ও দক্ষিণ আফ্রিকা থেকে নিজ দেশের নাগরিক ছাড়া কাউকে আসতে দিচ্ছে না ওয়াশিংটন। কবে নাগাদ এ নিষেধাজ্ঞা শিথিল করা হবে, সে বিষয়ে হোয়াইট হাউস কিছু বলেনি। প্রতিবেদন : কেইউকে:

NO COMMENTS

Leave a Reply