Home আইন ও আদালত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আনসার আল-ইসলাম” এর ০২ জন সক্রিয় সদস্য’কে গ্রেফতার...

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আনসার আল-ইসলাম” এর ০২ জন সক্রিয় সদস্য’কে গ্রেফতার করেছে র‍্যাব-৪

মোঃ দীন ইসলামঃ
জঙ্গীবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই দৃঢ় অবস্থানে রয়েছে এলিট ফোর্স র‍্যাব-।র‍্যাব-৪  তৎপরতার কারণে বিভিন্ন সময়ে নাশকতা সৃষ্টিকারী জঙ্গী সংগঠন সমূহের শীর্ষ নেতা থেকে শুরু করে বিভিন্ন স্তরের নেতা-কর্মীদেরকে গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনার মাধ্যমে গ্রেফতার করে আইনের আওতায় আনা সম্ভব হয়েছে।
র‍্যাব-৪ সহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর গোয়েন্দা নজরদারী ও অভিযানের ফলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনগুলোর নেতা কর্মীরা পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে বার বার ব্যর্থ হয়েছে এবং আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধৃত হয়েছে। জঙ্গী দমনে বাংলাদেশের সফলতা আন্তর্জাতিক পরিমন্ডলে বেশ প্রশংসিত।
এরই ধারাবাহিকতায় গত ৩০ মার্চ ২০২১ ইং তারিখে র‍্যাব-৪ কর্তৃক গ্রেফতারকৃত “আনসার আল-ইসলাম” এর ০১ সদস্য হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গতকাল সোমবার  ১৯ এপ্রিল ২১.৫০ ঘটিকায় র‍্যাব-৪ এর একটি আভিযানিক দল রাজধানীর মিরপুর মডেল থানাধীন পীরেরবাগ এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আনসার আল-ইসলাম”
এর নিম্নোক্ত ০২ জন সক্রিয় সদস্য’কে গ্রেফতার করতে সক্ষম হয়ঃ,মোঃ সাজ্জাদ হোসেন অপু (২২), জেলা- ময়মনসিংহ,মোঃ তারেক মিয়া (১৯), জেলা- কিশোরগঞ্জ।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করে এবং তাদের নিকট থেকে ‘‘আনসার আল ইসলাম’’ এর বিভিন্ন ধরনের ০৫ টি উগ্রবাদী বইসহ বিভিন্ন প্রমাণাদি জব্দ করা হয়।
মোঃ সাজ্জাদ হোসেন অপু (২২)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে পেশায় একজন ছাত্র এবং একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান হতে এইচএসসি সম্পন্ন করেছে। “আনসার আল ইসলাম” এর সক্রিয় সদস্য হিসেবে সে “আনসার আল ইসলাম”
এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার এবং নিয়মিত চাঁদা সংগ্রহ করে আসছিলো।
মোঃ তারেক মিয়া (১৯)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে একটি বেসরকারী কোম্পানীতে কাজ করতো। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বেনামী আইডি ব্যবহার করে “আনসার আল ইসলাম”
এর সদস্যের সাথে যোগাযোগ করত এবং “আনসার আল ইসলাম” এর সদস্যদের নিয়ে অনলাইনভিত্তিক কর্মপরিকল্পনাসহ উদ্ভুদ্ধকরণের জন্য বিভিন্ন বক্তব্য এবং উগ্রবাদী ভিডিও প্রচার করে আসছিলো।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অন্যান্য সহোচরদের গ্রেফতারে র‍্যাব-এর গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে

NO COMMENTS

Leave a Reply