Home আন্তর্জাতিক বাংলায় আসা মতুয়া, নমঃশূদ্র সম্প্রদায়সহ শরণার্থী ও উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া হবে:অমিত শাহ

বাংলায় আসা মতুয়া, নমঃশূদ্র সম্প্রদায়সহ শরণার্থী ও উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া হবে:অমিত শাহ

 

বাংলায় আসা মতুয়া, নমঃশূদ্র সম্প্রদায়সহ শরণার্থী উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া হবে:অমিত শাহ

সিটিজিট্রিবিউনডেস্ক: ভারতের কেন্দ্রীয় স্বরাস্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ ঘোষণা দিয়েছেন, এবার পশ্চিমবঙ্গে বিজেপির সরকার গঠিত হলে বাংলায় আসা মতুয়া, নমঃশূদ্র সম্প্রদায়সহ শরণার্থী ও উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া হবে। বিজেপি ক্ষমতায় আসার পর শুরু হবে এই নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া। এই লক্ষ্যে ১০০ কোটি রুপি বরাদ্দও রয়েছে। তিনি বলেছেন, বিজেপি ক্ষমতায় এলে এই বাংলা থেকে অনুপ্রবেশকারীদের হটাবে।

পশ্চিমবঙ্গের মতুয়া–অধ্যুষিত নদীয়া জেলার তেহট্টে বিজেপি আয়োজিত এক নির্বাচনী জনসভায় এসব কথা বলেন অমিত শাহ। পশ্চিমবঙ্গের রাজনীতিতে মতুয়াদের ভোটের একটি ভূমিকা রয়েছে। মতুয়াদের মধ্যে শরণার্থী ও উদ্বাস্তু রয়েছে। তাদের নাগরিকত্বের প্রশ্নটি অনেক দিন ধরেই রাজ্য ও নির্বাচনী রাজনীতির গুরুত্বপূর্ণ ইস্যু।পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে কাল শনিবার পঞ্চম দফায় ভোট নেওয়া হবে রাজ্যের ছয় জেলার ৪৫টি আসনে। এই নির্বাচনী প্রচারে এ নির্বাচনকে করোনাবিধি মেনে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতিমধ্যে কলকাতা হাইকোর্টও যথাযথ নির্দেশ দিয়েছেন। ষষ্ঠ দফায় ২২ এপ্রিল তেহট্টের ভোট অনুষ্ঠিত হওয়ার কথা। আজ সেখানকার জনসভায় অমিত বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় কোনো দিনই মতুয়াদের নাগরিকত্ব দেবেন না। ক্ষমতায় এলে এই নাগরিকত্ব দেবে বিজেপি সরকারই। অমিত শাহ বলেন, দিদি এই বাংলায় অনুপ্রবেশ বন্ধ করতে পারেননি। অনুপ্রবেশকারীরা দিদির ভোটব্যাংক। এবার বিজেপি ক্ষমতায় এলে এই বাংলা থেকে অনুপ্রবেশকারীদের হটাবে।
আজ মতুয়াদের নাগরিকত্ব নিয়ে কথা বললেও সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে একটি কথাও বলেননি অমিত শাহ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যে সিএএ কার্যকর হতে দেবেন না বলে ঘোষণা দিয়েছেন।খবর আনন্দবাজারের।

NO COMMENTS

Leave a Reply