Home চট্টগ্রাম চট্টগ্রামে গনহত্যায় নিহত শহীদদের স্মরণে মুক্তধ্বনি আবৃত্তি সংসদ এর আলোচনা ও আবৃত্তি...

চট্টগ্রামে গনহত্যায় নিহত শহীদদের স্মরণে মুক্তধ্বনি আবৃত্তি সংসদ এর আলোচনা ও আবৃত্তি সন্ধ্যা

0 0

২৪ জানুয়ারি ১৯৮৮ বাঙ্গালী জাতির ইতিহাসে হারানো গনতন্ত্র পুনরুদ্ধারের একটি পরিপূর্ণ সংগ্রামের নাম। সেই দিন চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘির মাঠে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করে গনতন্ত্র হত্যার উদ্দেশ্যে তৎকালিন স্বৈরাচারি এরশাদ সরকারের নির্দেশে পুলিশ বাহিনী এলোপাথাড়ি গুলি চালায়।

সেই নির্মম ও জঘন্য হত্যাকান্ডে গনতন্ত্র রক্ষায় শহীদ হয়েছিলো চব্বিশ জন দেশ প্রেমিক, যারা নিজের প্রাণের বিনিময়ে রক্ষা করেছিলো বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

সেই ঐতিহাসিক দিনটিতে নিহত শহীদদের স্মরণে মুক্তধ্বনি আবৃত্তি সংসদ দেশের প্রতিনিধিত্বশীল আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় ‘তোমার মুক্তির জন্য তাঁরা দিয়ে গেল প্রাণ’ বিষয়ক এক আবৃত্তি সন্ধ্যা ও আলোচনা সভার আয়োজন করেন । এই উপলক্ষে গতকাল ২২ জানুয়ারি ২০২১ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি কক্ষে সংগঠনের সভাপতি মছরুর হোসেনের সভাপতিত্বে ও জাহিদ হাসন রনির সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্টিত হয় ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা, বিশেষজ্ঞ ডা: বিদ্যৎ বড়–য়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ন সম্পাদক রাশেদ হাসান, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রাম সভাপতি হাসান জাহাঙ্গির, অধ্যক্ষ আবদুল্লাহ ইবনে মাসুদ, বিকাশের মহাব্যবস্থাপক অজয় কর, মুক্তধ্বনির সহ সভাপতি খন্দকার আবু কাওসার, এসএম সোলয়মান সবুজ, আলী আহমদ শাহীন।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে আগামী প্রজন্মের কাছে এই ঐতিহাসিক দিনটির কথা তুলে ধরার পাশাপাশি দেশ ও গনতন্ত্র রক্ষায় সরকারকে সহযোগিতার আহবান জানান। তিনি এই নির্মম গণহত্যার বাদী এড. শহীদুল হুদার সাহসিকতা দেশপ্রেম তুলে ধরেন এবং তাঁর প্রতি উপস্থিত সমাবেত সবাই দুই মিনিট নিরবাতা পালন করে তাঁর আততার প্রতি গভীর শ্রদ্ধা জানান ।

আলোচনা শেষে আবৃত্তি পরিবেশন করেন চট্টগ্রাম সহ সারাদেশ থেকে আগত আবৃত্তি শিল্পি নিশাত হাসিনা শিরিন, সৈয়দা সজিদা ¯িœগ্ধা, দিলরুবা খানম, মাহবুবুর রহমান মাহফুজ, দেবাশীষ রুদ্্র, আনিক ফেরদাউস, সেলিম রেজা সাগর, মোহাম্মদ সেলিম ভূঁইয়া, নাহিদা আকতার নাজু, গৌতম চৌধুরী, সৈয়দা ফারজানা ইয়াসমিন ববি, মোঃ জাহিদ হোসাইন রনি, শেখ ফাইরুজ নাওয়াল চৌধুরী, সানজিদা রহমান,

রেহেনা আক্তার এ্যানি, নাসরিন তমা, জামশেদ রাসেল, ইসরাত জাহান, বিবি ফাতেমা, নাহিদা আক্তার ঋতু প্রমুখ ।

NO COMMENTS

Leave a Reply