Home চট্টগ্রাম চট্টগ্রামের কর্ণফুলী নদীতে ঐতিহ্যবাহী সাম্পান বাইচ ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা সম্পন্ন হয়েছে

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে ঐতিহ্যবাহী সাম্পান বাইচ ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা সম্পন্ন হয়েছে

0 0

চট্টগ্রাম, ০১ কার্তিক (১৭ অক্টোবর):চট্টগ্রামের কর্ণফুলী নদীতে ঐতিহ্যবাহী সাম্পান বাইচ ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা আজ সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।
চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতির সহযোগীতায় দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে আজ বিকেল ৩টায় আয়োজনের মূল আকর্ষণ সাম্পান বাইচ অনুষ্ঠিত হয়।
কর্ণফুলী নদীর উত্তর পাড় অভয়মিত্র ঘাট (নেভাল-২) থেকে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ের চরপাথরঘাটা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে এ বাইচ অনুষ্ঠিত হয়। বাইচে অংশ নিয়েছে চট্টগ্রাম ইছানগর-বাংলাবাজার সাম্পান মালিক সমিতি, ইছানগর সদরঘাট সাম্পান মালিক সমিতি, চরপাথরঘাটা-ব্রিজঘাট সাম্পান চালক সমিতি, চরপাথরঘাটা-ব্রিজঘাট ব্যবসায়ী মালিক সমিতি, পুরাতন ব্রিজঘাট মাছ ব্যবসায়ী সমিতি, মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি শিকলবাহা, মোহাম্মদ তারেক-মাদরাসা পাড়া, শেখ আহমদ মাঝি-শিকলবাহা, সদরঘাট সাম্পান মালিক সমিতিসহ চট্টগ্রামের মোট ১০ জন মাঝি ও তাদের দল।
সাম্পান প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেছে মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি শিকলবাহা, দ্বিতীয় স্থান অধিকার করেছে ইছানগর-বাংলাবাজার সাম্পান মালিক সমিতি এবং তৃতীয় স্থান অধিকার করেছে মাদার্সা পাড়া এক নম্বর গেইট চরপাথরঘাটার মাঝি দল।
সাম্পান খেলায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. মাহাতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, যুব ও ক্রিড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাবেক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাস সুমনসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বন্দর মোহনা থেকে হালদা মোহনা পর্যন্ত ১৬ কিলোমিটার কর্ণফুলী রক্ষার দায়িত্ব চট্টগ্রাম বন্দরের। বন্দর কর্তৃপক্ষ নিজেদের খেয়ালখুশি মতো নদীর তীর ও নদী লিজ দিয়েছে। কিন্তু কর্ণফুলী ড্রেজিং ও দখলমুক্ত করেনি। বঙ্গবন্ধু সারাজীবন নদী ও নৌকাকে ভালবেসেছেন। তার জন্মশতবার্ষিকীর এ শোভাযাত্রায় একটাই দাবি -নদী দখল ও দূষণমুক্ত হোক।
এর আগে শুক্রবার (১৬ অক্টোবর) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কর্ণফুলী নদী দখল ও দূষণমুক্ত রাখতে জনসচেতনতা সৃষ্টির অংশ হিসেবে সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

NO COMMENTS

Leave a Reply