Home চট্টগ্রাম ভিবিডি চট্টগ্রাম জেলার প্লাস্টিক দূষনরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ভিবিডি চট্টগ্রাম জেলার প্লাস্টিক দূষনরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

0 0

বাংলাদেশে পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, এইদেশের তরুণ এবং যুব জনগোষ্ঠী পরিবেশের জন্যক্ষতিকর প্লাস্টিকের দূষণের জন্য সবচেয়ে বেশি দায়ী।

প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ওপ্লাস্টিক দূষণ নিজ নিজ অবস্থান থেকে কমিয়ে আনারলক্ষ্যে ভিবিডি – চট্টগ্রাম “প্লাস্টিক পলিউশানঃ দ্যা রোলঅফ ইউথ”   শিরোনামে একটি কর্মশালার আয়োজনকরে।

পরিবেশের জন্য মারাতœক হুমকিস্বরূপ একটি জিনিসহলো প্লাস্টিক। প্লাস্টিক এমন একটি পণ্য যা অপচনশীল, মাটিতে মিশে যেতে বা পূর্বের অবস্থায় ফিরে আসতে প্রায়সাড়ে চারশো বছর বা তারও অধিক সময় লেগে যেতেপারে। আর যেহেতু এটা পচনশীল নয়, তাই এটিরক্ষতিকর রাসায়নিক পদার্থ বায়ুমন্ডলের গ্যাস  সাথেবিক্রিয়া করে পরিবেশে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব সৃষ্টিকরে, যা উদ্ভিদকুল, প্রাণীকূলের জন্য অত্যন্ত ক্ষতিকর।

ভিবিডি চট্টগ্রাম কতৃর্ক আয়োজিত কর্মশালায় প্লাস্টিকেরএসব

নেতিবাচক দিক সম্পর্কে জানানো হয়। এই ওয়ার্কশপটিপরিচালনা করেন ভিবিডি চট্টগ্রাম জেলার প্রেসিডেন্ট মোঃকাউসার হোসেন।

ওয়ার্কশপটিতে প্রায় ৯০ জন তরুণ ভলান্টিয়ার উপস্থিতছিলো। তাদেরকে নেতিবাচক দিক সম্পর্কে অবগত করাছাড়াও তাদেরকে ৪টি টিমে ভাগ করে তাদের থেকে তারানিজ নিজ অবস্থান থেকে কিভাবে প্লাস্টিক দূষণ কমিয়েআনা যায়, সে সম্পর্কে ধারণা নেওয়া হয় এবং সবশেষেতাদের উপস্থাপনা এবং বাস্তবায়নযোগ্য ধারণাগুলোরউপর ভিত্তি করে শ্রেষ্ঠ টিম ঘোষণা করেন ডিবিভি চট্টগ্রামডিভিশনের সম্মানিত প্রেসিডেন্ট শওকত আরাফাত।

এসময় আরও উপস্থিত ছিলেন ভিবিডি চট্টগ্রাম ডিস্ট্রিক্টেরফরমার ট্রেজারার আসিফুর রহমান খান, ভিবিডিচট্টগ্রামের অ্যালুমনাই নাবিদ নেওয়াজ ও সাফিনআরশাদ।

এই ওয়ার্কশপটির মাধ্যমে তরুণরা প্লাস্টিক ও প্লাস্টিকব্যবহারের নেতিবাচক দিক সম্পর্কে জেনে সিঙ্গেল ইউজপ্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনবে এবং এভাবেইবাংলাদেশে আস্তে আস্তে প্লাস্টিক দূষণের হার কমেআসবে।

NO COMMENTS

Leave a Reply