Home আইন ও আদালত প্রতিবারই কৃষকদের ধান ঘরে তোলা সময় বন্য হাতি পাহাড় থেকে এসে ফসলাদি...

প্রতিবারই কৃষকদের ধান ঘরে তোলা সময় বন্য হাতি পাহাড় থেকে এসে ফসলাদি নষ্ট করে

প্রতিবারই কৃষকদের ধান ঘরে তোলা সময় বন্য হাতি পাহাড় থেকে এসে ফসলাদি নষ্ট করে এবং এমনকি লোকালয়ে এসে হতাহতেরও ঘটনার হিসাবও অধিক। তবে ইদানিং বন্য হাতির আনাগোনা বেড়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী। এতে জনজীবনে নেমে এসেছে আতঙ্ক।রাগুনিয়া, ৮নং সরফভাটা ইউনিয়ন বন্য হাতি বিচরণ

স্থানীয়দের তথ্যমতে মতে জানা যায়, দিনের শেষভাগ বিকালের নাগাদ হাতি আসা শুরু করে এবং মানুষের ফসলদী জমি নষ্ট করে। এমন কি গত বছর শীতকালে একজন বৃদ্ধ মানুষকে মেরে ফেলেছে।

বেশিরভাগ সময়েই ধান কাটার আগে ও পরে আসে। স্থানীয় এক ব্যক্তি বলেন, পাহাড়ের সব জায়গায় মানুষের আনাগোনা বেশি আর হাতি যেখানে বাস করে বা চড়ে খায় সেখানে মানুষ সব জায়গায় পরিষ্কার করে বিভিন্ন চাষ শুরু করে। পাহাড়ে খাওয়ার মতো তেমন কোন কিছু না থাকাই তারা বেশির ভাগ সময় লোকালয়ে চলে আসে।

স্থানীয়রা আরো বলেন, আগে এমন করে আসেনি, এখন প্রায়ই আসে। তারা বলেন চিংঙ্গাঁপুর মার্কেট করে মানুষে চলা চল বেড়ে যাওয়ায় সব জায়গা থেকে বন জঙ্গল কেটে ফেলা হচ্ছে বিধায় হাতির আনাগোনা বেশি হচ্ছে এবং এতে সবাই আতঙ্কের মধ্যে আছে।

প্রশাসনকে অনেক বার বলা হয়েছে এতে কোন ব্যবস্থা নেন নি বা করেন নি, তবে যখন আসে তখন স্থানীয় লোকজন সবাই মিলে তাড়া করে। যদি কোনো পরিবার ক্ষতিগ্রস্ত হন সেই পরিবারে আর্থিক অনুদান দেই প্রসাশন।

NO COMMENTS

Leave a Reply