Home চট্টগ্রাম ভূমিপুত্র’ উপন্যাসের কল্পিত রূপরেখা চুরি

ভূমিপুত্র’ উপন্যাসের কল্পিত রূপরেখা চুরি

0 0

‘নিউজ ডেস্ক চট্টগ্রাম ঃ– বহুল আলোচিত লেখক কবি ও গবেষক জামশেদ উদ্দীনের লেখিত উপন্যাস ‘ভূমিপুত্র’র কল্পিত রূপরেখা চুরি হওয়ার অভিযোগ হয়েছে। উপন্যাসের এ রূপ রেখা ইতিমধ্যে কক্সবাজার এলাকায় বাঁকখালী উপকণ্ঠে বাস্তবায়িত হয়েছে।

২৩ জুলাই ২০২০ইং কক্সনবাজার জেলার বাঁকখালী নদীর উপকণ্ঠে আশ্রয়ণ-এ প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটি আনুষ্ঠানিক উদ্বোধন করেছে। এতে ৬’শ হতদরিদ্র পরিবার মাথা গুজার আশ্রয় পেয়েছে। এভাবে আরো একাধিক প্রকেল্পর কাজ দ্রুত চলছে বলে সংশ্লিষ্টরা দাবী করেন।
আজ ২৮ জুলাই দুপুর ১২ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে এক সাংবাদিক সম্মেলনে লেখক জামশেদ উদ্দিন এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

তিনি বলেন, ২০১০ সালে অমর একুশে, বই মেলায় তাঁর ‘ভূমিপুত্র’ উপন্যাসটি প্রকাশিত হয়। ১৫২ পৃষ্ঠার এ গ্রন্থে ৫১ পৃষ্ঠা হতে ৬০ পৃষ্ঠা পর্যন্ত বিশারতভাবে রূপরেখাটি স্থান পায়। উপন্যাসটি নায়ক ‘দ্বীপ’ গ্রামবাসীর দুঃখ দুর্দশা লাগবে এ রূপরেখা ঘোষণা করেন।

উপন্যাসটি ১৯৯১ সালের ২৯ এপ্রিল প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের তান্ডবের চিত্র উঠে আসে।

‘বৃক্ষ কথা বলে’ এ গবেষণা গ্রন্থে আরেকটি গবেষণার বিষয় ফুটে উঠেছে। যা ১৯৯৬ সালে ইংল্যা- ও নেদারল্যা- তাদের গবেষকত্বক উদ্ভাবিত হয় বলে দাবি করে। পরে গ্রন্থটিতে বিষয়টি উপস্থাপিত হলে দেশ দু’টি লেজ ঘুটায়। একই সাথে বঙ্গবন্ধুর উপর একটি কবি তাও গ্রন্থে স্থান পেয়েছে।

একই সঙ্গে সেনা ও বিডিআর অভ্যুত্থান এর মত স্পর্শকাতর বিষয়ও উঠে আসে। লেখক তার গ্রন্থ নিয়ে বরাবরই উচ্ছ্বাসিত। তিনি দেশবাসী ও সাংবাদিক সমাজকে অভিনন্দন জানান। তিনি বলেন, এসফলতা তাঁর একা নয়, সমগ্র মানবজাতি ও তাঁর মাতৃভূমির জনগণ।

সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও কবি হোসাইন কবির, সাংবাদিক দেব দুলাল ভৌমিক ও মুক্তিযোদ্ধা প্রজন্ম আকবর হোসেন।

উল্লেখ্য লেখক জামশেদ উদ্দিনের এ পর্যন্ত ১৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। চট্টগ্রামের সীতাকুন্ডে এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারের জন্ম গ্রহণ করেন।

NO COMMENTS

Leave a Reply