Home আইন ও আদালত ভার্চুয়াল নয়, নিয়মিত একচু্য়াল আদালত চালুর দাবিতে সাধারন আইনজীবী পরিষদের বিক্ষোভ মিছিল...

ভার্চুয়াল নয়, নিয়মিত একচু্য়াল আদালত চালুর দাবিতে সাধারন আইনজীবী পরিষদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

সি টি জি ট্রিবিউন চট্টগ্রাম প্রতিনিধি, আব্দুল আউয়াল মুন্না ঃ
আজ বুধবার বেলা ১২ ঘটিকায় চট্রগ্রাম কোর্ট হীল সোনালী ব্যাংক চত্তরে চট্রগ্রাম জজ কোর্টের আইনজীবীরা স্বাস্হ্য বিধি মেনে গনজমায়েত হয়ে সেখান থেকে বিক্ষোভ মিছিল সহকারে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত চত্বরে প্রদক্ষিন করে সাধারণ আইনজীবী পরিষদের উদ্যোগে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিল ও সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের সাবেক পিপি ও সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক আব্দুস সত্তার ও সাধারন আইনজীবী পরিষদের সমন্বয়কারী এডভোকেট জহরুল আলম ও এডভোকেট শামশুল আলমের যৌথ সঞ্চালনায় বি‌ক্ষো‌ভ মিছিল ও সমাবেশে অংশ নেয়া আইনজীবীরা বক্তব্য প্রদান কালে বলেন ভার্চুয়াল কো‌র্টে শুধু মাত্র হাজ‌তি আসা‌মি‌দের জা‌মিন শুনানি হয়।

নতুন সিআর মামলা পাইলিং যৌতুকের মামলা এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের মামলা, জায়গা জমির বিরোধে ১৪৪ ও ১৪৫ ধারার নিষেধাজ্ঞার মামলা পাইলিং হচ্ছে না। মামলার বিচারিক কার্যক্রম হাজিরা, মামলার সাক্ষী, যুক্তিতর্ক এবং রায় এই বিচারগুলি হচ্ছে না। ফলে বিচার প্রার্থীরা প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সিভিল কোটে নিষেধাজ্ঞাসহ জুরুরী কোন শুনানী হচ্ছে না। বিচা‌রিক কার্যক্রম ফৌজদারী ও দেওয়ানী মামলার কাজ পু‌রোপু‌রি বন্ধ। তাই একদিকে যেমন বিচার প্রার্থীরা ন্যায় বিচার পাচ্ছে না অন্যদিকে বে‌শিরভাগ আইনজীবীই বলা যায় কর্মহীন। এ অবস্থায় স্বাস্থ্যবি‌ধি মে‌নে নিয়‌মিত আদাল‌তের কার্যক্রম শুরু করার জন্য পদ‌ক্ষেপ নি‌তে আইন মন্ত্রণালয়, সরকার ও প্রধান বিচারপতির হস্ত‌ক্ষেপ চান আইনজীবীরা।

সমাবেশে আরো বক্তব্য রাখেন সাবেক সভাপতি এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, সাবেক সভাপতি এ এস এম বদরুল আনোয়ার, সাবেক সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন চৌধুরী, এডভোকেট এম. আনোয়ার হোসেন, সহ অন্যান্য আইনজীবীরা।

এসময় আইনজীবীরা অবিলম্বে আদালতের নিয়‌মিত কার্যক্রম শুরুর দাবি জানান অন্যথায় এক সপ্তাহের মধ্যে নিয়মিত আদালত চালু না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

NO COMMENTS

Leave a Reply