Home চট্টগ্রাম কবি পরিচিত—(কবি মোহাম্মদ কামরুল ইসলাম)

কবি পরিচিত—(কবি মোহাম্মদ কামরুল ইসলাম)

0 0

মোহাম্মদ কামরুল ইসলাম ১৯৭৩ সালের ১লা জুলাই চট্টগ্রাম জেলার মিরশ্বরাই থানারঅধীন রাঘবপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জম্মগ্রহন করেন। তাঁর পিতা আলহাজ্ব আহছান উজ্ জামান বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের একজন কৃষিবিদ ও উদ্ধর্তন কর্মকর্তা ছিলেন। মা জিকরের জাহান হারু একজন গৃহিনী।

চারভাই একবোনের মধ্যে চতুর্থ।তিনি নব্বই এর দশক থেকে লেখালেখির সাথে সম্পৃক্ত। তিনি ১৯৮৮ সালে কৃতিত্বের সহিত এসএসসি পাশ করেন।এরপর নিজামপুর সরকারী কলেজ,ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজ হয়ে ১৯৯৪ সালে চট্টগ্রাম সরকারী কলেজ হতে পদার্থবিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।২০০৬ সালে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে মার্কেটিং এ-এমবিএ ডিগ্রী লাভ করেন।

এরপর ২০১২ সালে বিজিসি ট্রাষ্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে কৃতিত্বের সহিত আইন শাস্ত্রে এলএলবি (স্নাতক) ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি ব্যবসার সাথে আইন পেশা নিজকে সম্পৃক্ত রেখেছেন।মোঃ কামরুল ইসলাম ২০০৪ সালে বাংলাদেশ টেলিভিশনের পান্ডুলিপি রচয়িতা হিসাবে তালিকা ভুক্ত হন।বাংলাদেশ টেলিভিশন ও চট্টগ্রাম বেতারে চিকিৎসা বিষয়ক অনুষ্ঠান “আপনার ডাক্তার” এর জনপ্রিয় উপস্হাপক ছিলেন।

২০০৩ সালে তাঁর প্রথম আলোচিত ও নন্দিত কাব্য গ্রন্হ “কবে হবে দেখা” প্রকাশিত হয়। চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে বিশিষ্ট কবি সাহিত্যিকদের উপস্হিতিতে মোড়ক উম্মোচন করেন তৎকালীন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড.এজেএম নুরুউদ্দিন চৌধুরী।কবির প্রকাশিত ৪টি যৌথ কাবগ্রন্হের মধ্য উল্লেখযোগ্যহচ্ছে-১।প্রহর কাটে স্বপ্ন ছুঁয়ে ২।প্রেম পাথারে যে সাঁতারে।তাহাছাড়া শিশুদের জন্য তাঁর প্রকাশিত”জানতে হবে আমাদের” সহ বিভিন্ন বই পাঠক মহলে সমাদৃত।

আগামী বই মেলায় কবির ৩ টি একক কাব্য গ্রন্হ- ” কলকাতার সেই দিনগুলো ” নামে একটি ভ্রমন কাহিনী ও বিভিন্ন পত্রিকায় ইতিমধ্যে প্রকাশিত সমসাময়িক বিষয়ের উপর লেখা গুলি নিয়ে “সমকালীন ভাবনা” শিরোনামে একটি সংকলন প্রকাশিত হওয়ার পথে।বিশিষ্ট মানবাধিকার কর্মী ও সংগঠক হিসাবে তিনি ইতিমধ্যে প্রচুর সুনাম অর্জন করেছেন।

তিনি এশিয়ান মানবাধিকার মিশন ও জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশন চট্টগ্রামের সভাপতি সহ (রেজিঃ ভুক্ত) স্বনামধন্য আরো অনেক সংগঠনের সভাপতি ও সাধারন সম্পাদকের দায়িত্বপালন করছেন।এই ছাড়াও তিনি একটি স্বনামধন্য পত্রিকার দীর্ঘদিন সহ-সম্পাদক ছিলেন।বর্তমানে একটি পত্রিকার সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দু সন্তানের জনক।স্ত্রী মিসেস সেলিনা পারভীন(বিএ বিএড)একটি স্বনামধন্য এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে
সিনিয়র শিক্ষিকা ও তিনি চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের প্রধান পরীক্ষক হিসাবে দায়িত্ব পালন করছেন।

ব্যক্তিগত জীবনে নিরঅহংকার,নির্লোভ
প্রচারবিমুখ এই মানুষটির আমরা সফলতা কামনা করছি।।

NO COMMENTS

Leave a Reply