Home আন্তর্জাতিক চূড়ান্ত ধাপে অক্সফোর্ডের ভ্যাকসিন

চূড়ান্ত ধাপে অক্সফোর্ডের ভ্যাকসিন

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন বিজ্ঞানীরা। এর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ উৎপাদনকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক ভ্যাকসিনটি। প্রাথমিক ধাপগুলো শেষে এবার চূড়ান্ত ধাপের পরীক্ষা শুরু হয়েছে এই ভ্যাকসিনের। এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথম গতকাল শুক্রবার এক ব্রিফিংয়ে জানান, চূড়ান্ত ধাপে এসে দেখা হচ্ছে কী পরিমান মানুষকে কার্যকরভাবে সুরক্ষা দিতে পারে এই ভাইরাস। এর আগে নিম্ন ও মাঝারি পরিসরে মানুষের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। সফলতা পাওয়ায় এবার চূড়ান্ত ধাপে বৃহৎ সংখ্যক মানুষের দেহে প্রয়োগ হচ্ছে ভ্যাকসিনটি।

ভ্যাকসিনটির নাম ‘সিএইচএডিওএক্সওয়ান এনকোভ-১৯’। চূড়ান্ত ধাপে যুক্তরাজ্যে ১০ হাজার ২৬০ জন মানুষের দেহে এর প্রয়োগ ঘটানোর সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এছাড়া একই সময়ে পরীক্ষা চলবে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায়। এই ভ্যাকসিন তৈরিতে ব্যবহার করা হয়েছে ‘সিএইচএডিওএক্সওয়ান’ ভাইরাস, যা মূলত সাধারণ সর্দি-কাশি হওয়ার পেছনে দায়ী দুর্বল ভাইরাস (অ্যাডেনোভাইরাস) হিসেবে অধিক পরিচিত।সৌম্য স্বামীনাথম আরো বলেন- আশার কথা হল, যুক্তরাষ্ট্রে মর্ডানার তৈরি করা ভ্যাকসিনটিও চূড়ান্ত ধাপের কাছাকাছি পৌঁছে গেছে। জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে তারা এই ধাপের পরীক্ষা-নিরীক্ষা শুরু করবে। এছাড়া আরো ১৫টি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে বিশ্বজুড়ে। গবেষণার খবর পাওয়া গেছে ২০০টি ভ্যাকসিনের ব্যাপারে।

NO COMMENTS

Leave a Reply