Home জাতীয় প্রধানমন্ত্রী: আধুনিক প্রযুক্তিসম্পন্ন সশস্ত্র বাহিনী গড়ে তোলা হবে

প্রধানমন্ত্রী: আধুনিক প্রযুক্তিসম্পন্ন সশস্ত্র বাহিনী গড়ে তোলা হবে

0 121

যুগের সঙ্গে তাল মিলিয়ে আরো আধুনিক প্রযুক্তিসম্পন্ন সশস্ত্র বাহিনী গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে নতুন যুদ্ধজাহাজ ‘বানৌজা সংগ্রাম’ এর কমিশনিং অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা শান্তি চাই। কারো সঙ্গে যুদ্ধ করতে চাই না। তারপরও যদি কেউ আমাদের ওপর হামলা করে তখন যেন আমরা যথাযথভাবে সেই হামলার মোকাবেলা করতে পারি। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে আরো আধুনিক প্রযুক্তিসম্পন্ন সশস্ত্র বাহিনী গড়ে তোলা হবে।

তিনি বলেন, আমাদের সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী প্রত্যেকটা প্রতিষ্ঠান যেন আধুনিক জ্ঞান সম্পন্ন হয়, তা নিশ্চিত করা হবে। সমুদ্র সীমা ও সম্পদ রক্ষায় আমাদের নৌবাহিনীকে আরো শক্তিশালী করতে হবে। সে জন্য ইতোমধ্যে আমরা অনেক আধুনিক সরঞ্জাম কিনেছি।

ভারত ও মিয়ানমারের সঙ্গে আন্তর্জাতিক আদালতে সমুদ্র সীমা বিজয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, একদিকে মিয়ানমার, আরেকদিকে ভারত। দুই প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকার পরও আন্তর্জাতিক আদালতে মামলা করে আমরা সমুদ্র সীমা অর্জন করেছি।

সরকার প্রধান বলেন, জাহাজ শিল্পকে এগিয়ে নিতে বিভিন্ন উদ্যোগ হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে খুলনা শিপইয়ার্ড নৌবাহিনীর হাতে দিয়ে দেয়া হয়েছে। নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের দুইটা ড্রাইডক নৌবাহিনীকে দিয়ে দিয়েছি। নিজেদের দেশে স্বল্প পরিসরে জাহাজ বানানো শুরু করেছি। পাশাপাশি সেগুলো মেরামতের কাজও আমরা করছি।

বন্ধুপ্রতীম দেশের সঙ্গে যৌথভাবে যেখানে যা প্রয়োজন তা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, সময় এসেছে নিজেদের শেখার। শিখতে হবে, প্রস্তুত হবে হবে, জানতে হবে। বিশেষ করে প্রযুক্তি জানতে হবে। যেন ভবিষ্যতে জাহাজগুলো আমরা নিজেরেই তৈরি করতে পারি। আমরা যেন প্রয়োজনে রপ্তানি করতে পারি, সেই চিন্তাটাও মাথায় থাকতে হবে।

NO COMMENTS

Leave a Reply