আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল রাশিয়া

রাশিয়া সফলতার সঙ্গে নতুন ধরনের একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার জানিয়েছে, স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সের সদস্যরা নতুন নকশার আরএস-টুয়েলভএম তোপোল আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছেন।

Russia 2

মন্ত্রণালয় জানিয়েছে, আস্ত্রাখান অঞ্চলের কাপুস্তিন ইয়ারের সেন্ট্রাল কম্বাইন্ড টেনিং রেঞ্জ থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। ক্ষেপণাস্ত্রটির কার্যক্ষমতা যাচাই করার জন্য এ পরীক্ষা চালানো হয়েছে।রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পরবর্তীতে তা ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করার প্রযুক্তিতে কাজে লাগানো হবে। সম্প্রতি আমেরিকা ও রাশিয়ার মধ্যে যখন উত্তেজনা বেড়ে চলেছে তখন নতুন ধরনের এ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

Russia 1

গত ১৮ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নামে নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করেছেন। ওই ঘোষণায় তিনি চীন ও রাশিয়ার হুমকি মোকাবেলায় পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। ট্রাম্পের এ নীতিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘আগ্রাসী’ ও ‘আক্রমণাত্মক’ বলে মন্তব্য করেছেন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *