Breaking News
Home / চট্টগ্রাম / স্মার্ট চট্টগ্রাম’বাস্তবায়নে সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ রয়েছে-জেলা প্রশাসক

স্মার্ট চট্টগ্রাম’বাস্তবায়নে সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ রয়েছে-জেলা প্রশাসক

স্মার্ট চট্টগ্রাম’বাস্তবায়নে সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের সুযোগ রয়েছে-জেলা প্রশাসক

 

সিটিজি ট্রিবিউন চট্টগ্রাম ২৫/০৫/২০২৩:

 

সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনে স্মার্ট ও নান্দনিক চট্টগ্রাম বিনির্মাণে ধারণা উপস্থাপন করলেন চট্টগ্রামের জেলা প্রশাসক আজ ২৪ পদাতিক ডিভিশন,বাংলাদেশ সেনাবাহিনী,চট্টগ্রামের আয়োজনে চট্টগ্রাম সেনানিবাস মিলনায়তনে ‘স্মার্ট বাংলাদেশ’ ও ‘স্মার্ট চট্টগ্রাম’ বাস্তবায়ন সংক্রান্ত অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়।

২৪ পদাতিক ডিভিশনের জেনারেল কমান্ডিং অফিসার (জিওসি) এর আমন্ত্রণে প্রধান আলোচক হিসেবে চট্টগ্রামের জেলা প্রশাসক জনাব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ‘স্মার্ট চট্টগ্রাম’ বিনির্মানে সরকারি-বেসরকারি দপ্তরের ভূমিকা এবং জেলা প্রশাসন, চট্টগ্রামের কর্মপরিকল্পনা উপস্থাপনা করেন।

তিনি স্মার্ট বাংলাদেশের তিনটি মূলনীতি-ক্যাসলেস, পেপারলেস, প্রেজেন্সলেস ব্যবস্থা এবং চারটি পিলার- স্মার্ট সিটিজেন,স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকনমি বিষয়ে রূপকল্প -২০৪১ অর্জনে আমাদের লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনা করেন।

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, আইওটি, ক্লাউড কম্পিউটিং, ব্লক চেইন, ন্যানো প্রযুক্তি কিভাবে ব্যবহার করা যায় তার সংক্ষিপ্ত ধারনা প্রদান করেন। স্মার্ট সরকারি সেবা, স্মার্ট ভূমি ব্যবস্থাপনা, স্মার্ট বিচার ও আইন-শৃঙ্খলা, স্মার্ট সামাজিক সুরক্ষা, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট শিক্ষা ও পরিবহণ ব্যবস্থা নিয়েও ধারনা প্রদান করেন।

চট্টগ্রামেই প্রথম ‘স্মার্ট আশ্রয়ন’ বাস্তবায়নে পদক্ষেপ নেয়া হয়েছে, এ লক্ষ্যে পটিয়া উপজেলায় হাইদগাও আশ্রয়নকে নির্বাচন করে সোলার প্যানেল, ট্যাপড ওয়াটার, পুকুর খনন, বৃষ্টির পানি সংরক্ষণ, সবুজায়ন, বর্হ্য ব্যবস্থাপনা, শতভাগ স্যানিটেশনসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলে তিনি জানান।

এ ছাড়াও জেলা প্রশাসনের উদ্যোগে ‘স্মার্ট চট্টগ্রাম বেস্ট আইডিয়া এওয়ার্ড’ প্রতিযোগিতার আয়োজন,সকল বিদ্যালয়ে রোবোটিক্স ক্লাব গঠন, স্মার্ট চট্টগ্রাম বেস্ট আইডিয়া এওয়ার্ড প্রতিযোগিতার আয়োজন, প্রাপ্ত আইডিয়া/প্রকল্পসমূহ নিয়ে স্মার্ট চট্টগ্রাম শোকেসিং ও উৎসব আয়োজন করা হবে।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, ‘স্মার্ট চট্টগ্রাম’ বাস্তবায়ন করতে বাংলাদেশ সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ রয়েছে। তিনি চট্টগ্রাম সেনানিবাসের কর্মকর্তাগণকে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের গুরুত্ব ও ব্যাপ্তি ব্যাপকভাবে প্রচারের অনুরোধ করেন।

উপস্থিত শিক্ষার্থীদের জ্ঞান ও আইটিবেইসড পড়াশোনার উপর গুরুত্ব দেয়ার অনুরোধ করেন কারন তাদের হাত ধরেই বাস্তবিক পক্ষে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হবে।

সভার প্রধান অতিথি, ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মিজানুর রহমান শামীম, বিপি, ওএসপি,বিএএম, এনডিসি, পিএসসি ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নের আওতায় ‘স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে জেলা প্রশাসনের চমৎকার উদ্যোগকে প্রশংসা করে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার প্রস্তুতি শুরু হয় মূলত জাতির পিতা বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে। স্বাধীনতার অব্যবহিত পরে বংগবন্ধু চট্টগ্রামের বেতবুনিয়ায় প্রথম ভূ-উপগ্রহকেন্দ্র স্থাপন করেন।

মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনী সকল দপ্তরের সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করবে বলে তিনি দৃঢ প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় চট্টগ্রাম সেনানিবাসের উর্ধতন কর্মকর্তা এবং ক্যান্ট: বোর্ড ও ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে জেলা প্রশাসক উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। চট্টগ্রাম সেনানিবাসের জিওসি জেলা প্রশাসক, চট্টগ্রামকে সম্মাননা স্মারক প্রদান করেন।

 

About Ayaz Ahmed

Check Also

বেইলি রোড ট্র্যাজেডি ডিএনএ পরীক্ষার পর ৩ জনের মরদেহ দেওয়া হবে, হস্তান্তর ৪৩

বেইলি রোড ট্র্যাজেডি ডিএনএ পরীক্ষার পর ৩ জনের মরদেহ দেওয়া হবে, হস্তান্তর ৪৩ সিটিজিট্রিবিউন::  ঢাকা: রাজধানীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *