Breaking News
Home / অর্থনীতি / রপ্তানি ক্ষেত্রে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ অবদান রাখে : বাণিজ্যমন্ত্রী

রপ্তানি ক্ষেত্রে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ অবদান রাখে : বাণিজ্যমন্ত্রী

রপ্তানি ক্ষেত্রে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ অবদান রাখে : বাণিজ্যমন্ত্রী

 

 আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা: ৩১ জানুয়ারি,২০২৩

 

বাণিজ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা টিপু মুনশি, এমপি বলেছেন, এবারের ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় মানুষের আগ্রহ অনেক বেড়েছে। অংশগ্রহনকারী বেড়েছে প্রায় ৩৭ শতাংশ। মেলায় প্রায় ৩০থেকে ৩৫ লাখ দর্শনার্থী এসেছেন।

মেলায় কেনা-বেচা হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। স্পট রপ্তানি আদেশ মিলেছে প্রায় ৩০০ কোটি টাকার। বাণিজ্যমন্ত্রী বলেন, অনেকদিন আমাদের জাতিরপিতা বর্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আড়াল করে রাখার অপচেষ্টা করা চেস্টা করা হয়েছিল।

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুকে জানতে দেয়া হয়নি, ভুল তথ্য দেয়া হয়েছিল। মেলায় একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে, এর মাধ্যমে মেলার দর্শনার্থী এবং নতুন প্রজন্মকে জানার সুযোগ করে দেয়া হয়েছে।

রপ্তানি ক্ষেত্রে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ অবদান রাখে। বিগত বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা ঘোষণা করে প্রকৃত রপ্তানী হয়েছিল ৬১ বিলিয়ন মার্কিন ডলার।

বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত পূর্বাচল স্থায়ী মেলা কমপ্লেক্স বঙ্গবন্ধু বাংলাদেশ -চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার এ মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩ এর সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতিক, এমপি।

উল্লেখ্য, মেলায় অংশ গ্রহনকারীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম পুরষ্কার প্রদান করা হয় ১০টি সেরা প্যাভিলিয়ন ও স্টলকে, দ্বিতীয় পুরষ্কার প্রদান করা হয় ১৩টি প্যাভিলিয়ন এবং স্টলকে, তৃতীয় পুরস্কার প্রদান করা হয় ১১টি প্যাভিলিয়ন ও স্টারকে।

এছাড়া, শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে ৪টি প্রতিষ্ঠানকে, বেষ্ট ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে ৩টি প্রতিষ্ঠানকে,বেষ্ট ফার্নিচার উৎপাদনকারী বা রপ্তানি প্রতিষ্ঠান হিসেবে ৪টি প্রতিষ্ঠানকে এবং ইনোভেটিভ পণ্য উৎপাদনকারী বা বিক্রেতা হিসেবে ২টি প্রতিষ্ঠানকে ট্রফি প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীর প্রতিক, এমপি এবং অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি, এমপি এসব ট্রফি বিতরণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে নিয়োজিত অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান। অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

 

About Ayaz Ahmed

Check Also

ইউসিবি ব্যাংক হতে ৫৫ লক্ষ টাকা চুরি’র পালাতক আসামি গ্রেপ্তার

রাউজানের আলোচিত ও চাঞ্চল্যকর ব্যাংক চুরি’র মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোঃ দিদারুল আলম’কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *