Breaking News
Home / আইন বিচার / ২০২১ সালে ৪৩৪ জন মানবপাচারকারী গ্রেফতার এবং ১৩৯ জন ভিকটিম’কে উদ্ধার ।র‍্যাব

২০২১ সালে ৪৩৪ জন মানবপাচারকারী গ্রেফতার এবং ১৩৯ জন ভিকটিম’কে উদ্ধার ।র‍্যাব

২০২১ সালে ৪৩৪ জন মানবপাচারকারী গ্রেফতার এবং ১৩৯ জন ভিকটিম’কে উদ্ধার ।র‍্যাব 

 

আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা;

 

একটু ভাল জীবনের আশায় পরিবারের সদস্যদের সুখে রাখতে উজ্জ্বল ভবিষতের প্রত্যাশায় এ দেশ থেকে জীবিকার সন্ধানে পৃথিবীর উন্নত দেশে পাড়ি জমাচ্ছে বহু মানুষ।একটি সুন্দর জীবনের জন্য বিদেশে পাড়ি জমানোর জন্য অনেকেই যাচ্ছেন বৈধ উপায়ে।তবে বৈধ উপায়ের চেয়ে অবৈধভাবে বিদেশ যাওয়ার প্রবণতা ঝুঁকিতে ফেলছে মানব জীবন ।

 

যারা এই অবৈধ পথ বেছে নিচ্ছেন , তাদের এই যাত্রাপথ নিরাপদ হচ্ছে না । বলতে গেলে প্রাণ হাতে করে জীবনের ঝুঁকি নিয়ে ছুটছে ইউরোপের দেশেগুলোতে । এই সুযোগে একশ্রেণীর অসাধু দালাল চক্র এদেশের সাধারণ জনগণকে উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে বিদেশে পাঠানোর নামে পাচার করে দিচ্ছে ।

 

পাচারের শিকার সাধারণ জনগণ পৃথিবীর বিভিন্ন দেশে বনে – জঙ্গলে , অর্ধাহারে – অনাহারে কিংবা মানবপাচারকারী চক্রের কাছে জিম্মি অবস্থায় মানবেতর জীবন যাপন করে।এদের অনেকেই নির্যাতিত হয়ে মৃত্যুর মুখে পতিত হয়।ভাগ্য প্রসন্ন হলে শারিরীক ও মানসিকভাবে অসুস্থ অবস্থায় অনেকেই দেশে ফেরত আসে ।

এলিট ফোর্স হিসেবে র্যাব আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই আইনের শাসন সমুন্নত রেখে দেশের সকল নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষে অপরাধ চিহ্নিতকরণ , প্রতিরোধ , শান্তি ও জনশৃংখলা রক্ষায় কাজ করে আসছে ।

সাম্প্রতিককালে প্রতারণামূলক ফাঁদে ফেলে উচ্চ বেতনে লোভনীয় চাকুরীর প্রলোভনে নারী পাচারে জড়িত রয়েছে কয়েকটি সংঘবদ্ধ সিন্ডিকেট।জঙ্গীবাদ , খুন , ধর্ষণ , নাশকতা এবং অন্যান্য অপরাধের পাশাপাশি এসব ঘৃণিত মানবপাচারকারী চত্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র্যাব সদা সচেষ্ট ।

 

প্রতিষ্ঠাকাল হতে মানব পাচার সংক্রান্ত গ্রেফতার / উদ্ধার পরিসংখ্যান প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত র্যাব কর্তৃক ৩৮৮ টি অভিযান পরিচালনা করে ১,২৭৫ জনকে গ্রেফতার করা হয় তন্মধ্যে ৭৮৮ জন পুরুষ ও ২৯৪ জন নারীসহ সর্বমোট ১,০৬৮ জন ভিকটিমকে উদ্ধার করা হয় ।

 

সম্প্রতি সময়ে র্যাবের অভিযানে টিকটক এর মাধ্যমে প্রলোভন দেখিয়ে নারী ও তরুণীদের পার্শ্ববর্তী দেশে পাচারের সাথে জড়িত ২২ গ্রেফতার করা হয় ।

 

শুধুমাত্র ২০২১ সালে মানব পাচার সংক্রান্ত গ্রেফতার উদ্ধার পরিসংখ্যান ।

 

২০২১ সালে র‍্যাব কর্তৃক ৯৪ টি অভিযান পরিচালনা করে ৪৩৪ জনকে গ্রেফতার করা হয় তন্মধ্যে ২৭ জন পুরুষ ও ১২৬ জন নারীসহ সর্বমোট ১৩৯ জন ভিকটিমকে উদ্ধার করা হয়েছে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় হতাহতের পরিসংখ্যাণ ।

 

জাতিসংঘের তথ্য অনুযায়ী ০১ জানুয়ারি ২০২১ থেকে ৩০ জুন ২০২১ তারিখ পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় অন্তত ৭৬৬ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয় ।আল জাজিরার প্রতিবেদনে বলা হয় ২০১৪ সাল হতে অদ্যাবধি ২০ হাজারেরও বেশি শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীর আফ্রিকা থেকে ইউরোপের উদ্দেশে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে মৃত্যু হয়েছে ।

 

উল্লেখযোগ্য ঘটনাসমূহ -২০২১ । গত ১০ জুলাই ২০২১ তারিখে ব্র্যাবের অভিযানে মাদারীপুর,গোপালগঞ্জ ও ঢাকা হতে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে মানব পাচারের আন্তর্জাতিক চক্রের বাংলাদেশি এজেন্ট “রুবেল সিন্ডিকেট ” এর প্রধান সমন্বয়ক “ ইউরো আশিক ” সহ ০৭ সদস্যকে গ্রেফতার করে র‍্যাব

 

গত ১৬ আগস্ট ২০২১ তারিখে রাজধানীর পল্লবী এবং মাদারীপুরের শিবচর এলাকায় অভিযান পরিচালনা করে আলোচিত মা -মেয়ে পাচারকারী কাল্গু – সোহাগ কাল্প – নাগিন সোহাগ মামা -ভাগিনা কালা – নাগিন সিন্ডিকেটের মল হোতাসহ ৩ জনকে গ্রেফতার করে র‍্যাব।

 

গত ১১ সেপ্টেম্বর ২০২১ তারিখে রাজধানীর মিরপুর ও উত্তরা এলাকা হতে সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের অন্যতম হোতা লিটন ( কথিত ডাঃ লিটন ও আজাদকে গ্রেফতার করেছে র্যাব । উদ্ধার করা হয় মাদক , পাসপোর্ট , অন্যান্য নথি ও সরঞ্জামাদি উদ্ধার ।

 

গত ৩০ অক্টোবর ২০২১ তারিখে রাজধানীর মিরপুর , উত্তরা , তেজগাঁও এবং চুয়াডাঙ্গা থেকে বিদেশে পাচার হতে যাওয়া ২৩ জন নারী ভিকটিম উদ্ধার ; দুটি পাচার সিন্ডিকেটের মূলহোতাসহ ১১ জন’কে গ্রেফতার করে র্যাব । মানব পাচারকারী দালালেরা যেসব দেশ হয়ে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে আসে , সেখানে বেশ সক্রিয় থাকে তারা ।

 

জাতিসংঘের শরণার্থী সংস্থা ও স্থানীয় লোকজনকে কার্যকর ভূমিকা নিতে হবে । মানব পাচার রোধে ব্যাপক জনসচেতনতা তৈরী করতে পারলে মানব পাচার অনেকাংশে কমে যাবে বলে র্যাব মনে করে ।

 

About Ayaz Ahmed

Check Also

সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব

সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব   সিটিজি ট্রিবিউন বান্দরবান প্রতিনিধি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *