Breaking News
Home / সম্প্রতি সংবাদ / ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস : উৎপত্তি প্রাচীন রোমে

১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস : উৎপত্তি প্রাচীন রোমে

১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস সেন্ট ভ্যালেন্টাইন দিবস যার উৎপত্তি প্রাচীন রোমে

 মোঃআলাউদ্দীন, সিটিজি ট্রিবিউন, চট্টগ্রাম ;

ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন দিবস যাকে অন্যভাবে সেইন্ট ভ্যালেন্টাইন্স উৎসব ও বলা হয়, একটি বার্ষিক উৎসবের দিন যা ১৪ই ফেব্রুয়ারি, ভালোবাসা এবং অনুরাগের মধ্যে দিয়ে উদযাপিত হয়। এটা বিশ্বাস করা হয় যে ভ্যালেন্টাইনস ডে এর উৎপত্তি প্রাচীন রোমে, যখন ১৩ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত লুপারক্যালিয়ার উৎসব পালিত হত।

সেন্ট ভ্যালেন্টাইনস ডে ছিল ক্যাথলিক ধর্মের একটি উৎসবের দিন, যা ৫০০ খ্রিস্টাব্দের দিকে লিটারজিকাল ক্যালেন্ডারে যোগ করা হয়েছিল। দিনটি শহীদ সাধুদের জন্য স্মরণ করা হয়েছিল – আপনি এটি অনুমান করেছেন – ভ্যালেন্টাইন।
ভিন্ন ভিন্ন কিংবদন্তী ভ্যালেন্টাইন বা ভ্যালেন্টিনাস নামে তিনটি ভিন্ন সাধুকে উদযাপন করে, কিন্তু যেহেতু এই পুরুষদের সম্পর্কে খুব কমই জানা ছিল এবং সেইন্ট ভ্যালেন্টাইন ডে গল্পের পরস্পরবিরোধী প্রতিবেদন ছিল, তাই ১৯৬৯ সালে খ্রিস্টান লিটারজিকাল ক্যালেন্ডার থেকে ভোজের দিনটি সরিয়ে দেওয়া হয়েছিল। তবে সেন্ট ভ্যালেন্টাইনের প্রকৃত ইতিহাস সম্পর্কে খুব বেশি কিছু জানা না গেলেও যার উপর ভিত্তি করে ছুটির দিন, সেন্ট ভ্যালেন্টাইনের কিংবদন্তির বেশ কিছু বক্তব্য রয়েছে।

প্রথম দিকে এটি সেইন্ট ভ্যালেন্টাইন নামক একজন অথবা দুজন খ্রিষ্টান শহিদকে সম্মান জানাতে খ্রিষ্টধর্মীয় উৎসব হিসেবে পালিত হয়ে আসছিল,পরবর্তীতে লোক ঐতিহ্যের ছোঁয়ার মধ্যে দিয়ে এটি বিভিন্ন দেশে আস্তে আস্তে প্রেম ও ভালোবাসার সাংস্কৃতিক, ধর্মীয় ও বাণিজ্যিক একটি আনুষ্ঠানিক দিবসে পরিণত হয়। বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকলেও বাংলাদেশ সহ অধিকাংশ দেশেই দিনটি ছুটির দিন নয়।

About md Alauddin TNT

Check Also

যত জঙ্গি ধরেছি, একজনও মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

যত জঙ্গি ধরেছি, একজনও মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *