Breaking News
Home / আইন বিচার / সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার ৪১ জন’কে গ্রেফতার করেছে র‍্যাব

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার ৪১ জন’কে গ্রেফতার করেছে র‍্যাব

সাম্প্রতিক সময়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনার ৪১ জন’কে গ্রেফতার করেছে র‍্যাব 

 

আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা;

 

সাম্প্রতিক সময়ে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপনকালীন একটি চক্র দেশের কয়েকটি জেলায় বিশৃংখলা , সহিংসতা ও নাশকতামূলক কর্মকান্ড সংঘটিত করে এবং দেশীয় অস্ত্র নিয়ে নাশকতা সৃষ্টিকারী দল যানবাহন চলাচলে জোরপূর্বক প্রতিবন্ধকতা সৃষ্টি , ভয়ভীতি প্রদর্শন , জনগণের মাঝে ভীতি ও ত্রাস সৃষ্টিসহ ধ্বংসাত্ত্বক কার্যকলাপে লিপ্ত জনমনে আতংক ছড়ায় ।

উক্ত কর্মকান্ডের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়।এছাড়াও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টায় কুমিল্লা ,নোয়াখালী , চাঁদপুর , চট্টগ্রাম , ফেনী এবং রংপুরসহ বেশ কয়েকটি এলাকায় স্বার্থন্বেষী মহলের অপতৎপরতা লক্ষ্য করা গেছে।এছাড়া সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক , বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য ছড়িয়ে দেশের আইন – শৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টা করছে চক্রান্তকারীরা ।

 

সাম্প্রতিক সময়ে গাজীপুর কাশিমপুর থানাধীন পূজা মন্ডপ ভাংচুরের ঘটনা , কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা , গুজব , অপপ্রচার ও উস্কানি দেওয়া , নোয়াখালীর “ যতন সাহা ” হত্যাকান্ড শিরোনামে ভিডিও আপলোড করে অপপ্রচার , বাঁশখালীসহ নাপোড়া শেখেরখিল সার্বজনীন কালীবাড়িতে দূর্গাপূজার মহা – অষ্টমীতে উপসানালয়ে ভাংচুর , চৌমহনী কালি মন্দিরে হামলা ,

ঘোড়ায় চড়ে নরসিংদীর ভেলানগরে নাশকতা ও আতংক ছাড়ানো , নানোয়ার দীঘির পাড় ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা , গুজব , অপপ্রচার ও উস্কানি দেয়া , চৌমহনী পৌর নরত্তম শ্রী শ্রী রাধা মাধবজী মন্দির ও ইস্কন মন্দিরে হামলা , বেগমগঞ্জ পৌর করিমপুর মন্দিরে হামলা , নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌমুহনীতে মন্দিরে হামলা ও লুণ্ঠন ,

রংপুরে পীরগঞ্জের বড় করিমপুর গ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগ এবং রংপুরে পীরগঞ্জের বড় করিমপুর গ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় র্যাব ইতোমধ্যে ৪১ জন’কে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে এসেছে ।

উল্লেখযোগ্য ঘটনাসমূহ -২০২১ । গত ২৮ মার্চ ২০২১ তারিখে নরসিংদীর ভেলানগরে মোঃ সৈকত হোসেন ( ২০ ) নামক এক যুবক মধ্যযুগীয় কায়দায় ঘোড়ায় চড়ে সামনে থেকে উদ্ধানীমূলক শ্লোগান দেয় , ভয়ভীতি প্রদর্শন ও উত্তেজনা ছড়ায় ।

দেশীয় অস্ত্র নিয়ে নাশকতা সৃষ্টিকারী দল যানবাহন চলাচলে জোরপূর্বক প্রতিবন্ধকতা সৃষ্টি , ভয়ভীতি প্রদর্শন , জনগণের মাঝে ভীতি ও ত্রাস সৃষ্টিসহ ধ্বংসাতক কার্যকলাপে লিপ্ত হয়ে জনমনে আতংক ছড়ায় ।

উক্ত কর্মকান্ডের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয় ।

এরই প্রেক্ষিতে গত ০৩ এপ্রিল ২০২১ তারিখে পার্বত্য জেলা রাঙ্গামাটির বাঘাইছড়ির দুর্গম এলাকা হতে সৈকত হোসেন’কে গ্রেফতার করে র‍্যাব , । ২। গত ১৫ অক্টোবর ২০২১ তারিখ নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌমুহনী এলাকায় কিছু দুষ্কৃতিকারী শ্রী শ্রী রাধামাধব জিউর মন্দিরে হামলা ও লুটতরাজ চালায় ।

এতদসংক্রান্তের কিছু ভিডিও ফুটেজ বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় । উক্ত ঘটনায় নোয়াখালীর বেগমগঞ্জ থানায় একাধিক মামলা দায়ের করা হয় ।

এরই প্রেক্ষিতে গত ০৭ নভেম্বর ২০২১ তারিখ রাতে রাজধানীর ডেমরা , নারায়ণগঞ্জের বন্দর এবং নোয়াখালীর বেগমগঞ্জ হতে চৌমুহনীর মন্দিরে হামলা এবং লুটপাটে জড়িত ( ১ ) মোঃ মনির হোসেন রুবেল ( ২৮ ) , ( ২ ) জাকের হোসেন  রাব্বি ( ২০ ) , ( ৩ ) মোঃ রিপন ( ২১ ) এবং ( ৪ ) মোঃ নজরুল ইসলাম  সোহাগ ( ৩৬ ) , বেগমগঞ্জ , জেলা – নোয়াখালীদের’কে গ্রেফতার করে র্যাব ।

গ । বিভিন্ন ওয়াজ মাহফিলে রাষ্ট্রবিরোধী উস্কানী ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য রাষ্ট্রের শাসনতন্ত্রের প্রতি কটাক্ষ তুচ্ছতাচ্ছিল্য ; বিদ্বেষমূলক বক্তব্য প্রদান , কট্টর মতাদর্শ প্রচার ; জনমনে ভয়ভীতি , আতংক সৃষ্টি ও বিশৃঙ্খলা ইত্যাদি কাজের সাথে জড়িত থাকায় গত ০৭ এপ্রিল ২০২১ তারিখ নেত্রকোনা জেলার পূর্বধলা থানাধীন লেটিরকান্দা এলাকা হতে মোঃ রফিকুল ইসলাম কে গ্রেফতার করে র‍্যাব ,

গত ১৭ অক্টোবর ২০২১ তারিখ সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় অবমাননাকর পোস্টকে কেন্দ্র করে রংপুরে পীরগঞ্জের বড় করিমপুর গ্রামে দুর্বৃত্তরা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে বেশ কয়েকটি বাড়িঘর , দোকানপাট ভাংচুর , লুটপাট ও অগ্নিসংযোগ করে । উক্ত ঘটনায় হামলা , ভাংচুর , অগ্নিসংযোগ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের অভিযোগে রংপুরে পীরগঞ্জ থানায় ০৩ টি মামলা দায়ের হয় ।

গত ২২ অক্টোবর ২০২১ তারিখ রাতে টঙ্গী এলাকা হতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে রংপুরের পীরগঞ্জে হামলা ও অগ্নিসংযোগের অন্যতম হোতা ( ১ ) মোঃ সৈকত মন্ডল ( ২৪ ) , পীরগঞ্জ , রংপুর’কে গ্রেফতার করা হয় ।

 

About Ayaz Ahmed

Check Also

সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব

সরকারী ছুটিকে কাজে লাগিয়ে বান্দরবানে রাতের আধারে পাহাড় কাটার মহোৎসব   সিটিজি ট্রিবিউন বান্দরবান প্রতিনিধি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *