Breaking News
Home / জাতীয় / রাসায়নিক অস্ত্র নিরোধ ও রাসায়নিক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত

রাসায়নিক অস্ত্র নিরোধ ও রাসায়নিক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত

রাসায়নিক অস্ত্র নিরোধ ও রাসায়নিক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ মহড়া অনুষ্ঠিত

 

আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা, ২২ জুন:

 

রাসায়নিক অস্ত্রের বিরুদ্ধে সহায়তা, সুরক্ষা এবং রাসায়নিক দুর্ঘটনার জরুরী প্রতিক্রিয়া সম্পর্কিত ৫ দিনের প্রাথমিক প্রশিক্ষণ কর্মশালার মহড়া আজ বুধবার (২২-০৬-২০২২) অনুষ্ঠিত হয়েছে। হাতে কলেমে এই প্রশিক্ষণে অংশ নেয় বাংলাদেশ সহ এশিয়ার ৫টি দেশ।

রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ মাঠে রাসায়নিক আগুন নিয়ন্ত্রণে আনার মহড়া হয়। রাসায়নিক দুর্যোগে ফায়ারকর্মীসহ সংশ্লিষ্টরা কিভাবে কাজ করবে, নিজেদের নিরাপদে রেখে অন্যদের উদ্ধার ও আগুন নিয়ন্ত্রণে আনতে কয়টি ধাপে পর্যায়ক্রমে কাজ করতে হবে, আগুনে আহতদের প্রাথমিক চিকিৎসা তাতক্ষনিক চিকিৎসা দেয়া থেকে শুরু করে নিয়ন্ত্রণ এসকল বিষয় মহড়ায় তুলে ধরা হয়।

সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক আয়োজিত ১৯ থেকে ২৩ জুন পর্যন্ত চলমান প্রশিক্ষণে উপস্থিত ছিলেন নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপের প্রতিনিধিরা।

এসময় সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল-মিলিটারি রিলেশন্স পরিদপ্তরের কর্নেল ষ্টাফ কর্নেল মোহাম্মদ মাসুদ পারভেজ বলেন, দেশের দক্ষ ফায়ার কর্মীদের মহড়া দেশের মানুষের পাশাপাশি বিদেশিদের বাস্তব শিক্ষা দিয়েছে।

এ মহড়া রাসায়নিক আগুনে ক্ষতির পরিমাণ কমানো ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

 

About Ayaz Ahmed

Check Also

মেট্রোরেলে চড়লেই বুঝবেন মানুষ কত খুশি: অর্থমন্ত্রী

মেট্রোরেলে চড়লেই বুঝবেন মানুষ কত খুশি: অর্থমন্ত্রী   সিটিজিট্রিবিউন:  ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান-২১০০ যেটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *