Breaking News
Home / জাতীয় / মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু সামরিক জাদুঘর‘উদ্বোধন করেছেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু সামরিক জাদুঘর‘উদ্বোধন করেছেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু সামরিক জাদুঘর‘উদ্বোধন করেছেন।

 

আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা;০৬ জানুয়ারি ২০২২ :

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর‘এর উদ্বোধনী অনুষ্ঠান আজ বৃহস্পতিবার ( ০৬-০১-২০২২ ) ঢাকার বিজয় সরণিস্থ বঙ্গবন্ধু সামরিক জাদুঘর প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও টেলিকনফারেন্স কন্ট্রোল ( ভিটিসি ) এর মাধ্যমে গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ‘ বঙ্গবন্ধু সামরিক জাদুঘর ’উদ্বোধন করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষের মাহেন্দ্রক্ষণে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নির্মিত এই সামরিক জাদুঘর বাংলাদেশের সামরিক ইতিহাস ও ঐতিহ্যকে সংরক্ষণ ও ধারণ করবে । বঙ্গবন্ধু সামরিক জাদুঘর ভবিষ্যৎ প্রজন্মকে আমাদের সামরিক বাহিনীর গৌরবময় ইতিহাসকে স্মরণ করিয়ে দিবে ।

সামরিক জাদুঘরকে আধুনিকায়নের লক্ষ্যে ২০০৯ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয় নতুন করে উদ্যোগ গ্রহণ করে । এ লক্ষ্যে তৎকালীন চীফ অব জেনারেল স্টাফ , বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে তিন বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে ২০১০ সালে একটি আধুনিকায়ন কমিটি গঠিত হয় । উক্ত কমিটি জাদুঘরটিকে একটি বিশ্বমানের জাদুঘর হিসেবে পুনঃনির্মাণ এবং ‘ বঙ্গবন্ধু সামরিক জাদুঘর ‘ নামকরণের জন্য সুপারিশ করে ।

১০ একর জমিতে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর কমপ্লেক্স নির্মাণ শীর্ষক প্রকল্পটি জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০২১ মেয়াদে বাস্তবায়ন করা হয়েছে । উল্লেখ্য , মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর অবদানের উপর ভিত্তি করে ১৯৮৭ সালে ঢাকার মিরপুর সেনানিবাসে সামরিক জাদুঘর প্রতিষ্ঠা করা হয় ।

পরবর্তীতে প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনী তথা সেনা , নৌ ও বিমান বাহিনীর অবদান তুলে ধরার লক্ষ্যে ১৯৯৯ সালে সামরিক জাদুঘরটি বিজয় সরণিতে স্থানান্তর করা হয় । এর আগে , আমন্ত্রিত অতিথিগণ বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে এসে পৌঁছালে তাঁদের স্বাগত জানান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড . আবু হেনা মোস্তফা কামাল‘এনডিসি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন , বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীগণ ; সেনা , নৌ এবং বিমান বাহিনী প্রধানগণ ; সংসদ সদস্যবৃন্দ ; সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার এবং সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ।

উদ্বোধনী অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সরাসরি সম্প্রচার করে ।

 

About Ayaz Ahmed

Check Also

সদরঘাটে দুর্ঘটনায় বিআইডব্লিউটিএর তদন্ত কমিটি

সদরঘাটে দুর্ঘটনায় বিআইডব্লিউটিএর তদন্ত কমিটি   সিটিজিট্রিবিউন: ঢাকা: সদরঘাটে লঞ্চের দড়ি ছিঁড়ে পাঁচ যাত্রী নিহত হওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *