Breaking News
Home / আন্তর্জাতিক / মহাকাশে রকেট পাঠিয়েছে ইরান

মহাকাশে রকেট পাঠিয়েছে ইরান

মহাকাশে রকেট পাঠিয়েছে ইরান

সিটিজিট্রিবিউন: মহাকাশে রকেট পাঠিয়েছে ইরান। আল জাজিরার খবরে বলা হয়েছে, স্যাটেলাইট বহনকারী এই রকেটের মাধ্যমে ইরান মহাকাশে তিনটি গবেষণা যন্ত্র পাঠানোর কথা জানিয়েছে।

ইরান মহাকাশে এমন এক সময় রকেট পাঠাল যখন পরমাণু চুক্তি-২০১৫ তে ফেরা নিয়ে বিশ্বের পাঁচ শক্তিধর দেশের সঙ্গে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় তাদের অষ্টম দফার সংলাপ চলছে।

আল জাজিরার খবর অনুসারে, ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম মহাকাশে রকেট পাঠানোর খবর  প্রচার করলেও কখন এই রকেট পাঠানো হয়েছে এবং রকেটে কি যন্ত্র আছে সেটি প্রকাশ করেনি। পৃথিবীর কক্ষপথে ইরানের কোনো যন্ত্র প্রবেশ করেছে কিনা সেটাও স্পষ্ট নয়।

এর আগেও মহাকাশে রকেট পাঠিয়েছিল ইরান। যুক্তরাষ্ট্র সেই রকেট পাঠানোর নিন্দা জানিয়েছিল।

রকেট পাঠানোর বিষয়ে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ হোসেইনি বলেন, ফনিক্স রকেটে তারা ৪৭০ কিলোমিটার উচ্চতায় ডিভাইস (যন্ত্র) পাঠিয়েছেন। এর থেকে বেশি তথ্য তিনি জানাননি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই কর্মকর্তা আরও বলেন, মহাকাশকেন্দ্র এবং রকেটের  কার্যকারীতা যথাযথ ছিল। মহাকাশে রকেট পাঠানোকে তিনি তেহরানের ‘প্রারম্ভিক’ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন। এর অর্থ হলো- ইরান মহাকাশে আরও রকেট পাঠাবে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে রকেট উৎক্ষেপণের যে ফুটেজ প্রচার করা হয়েছে তাতে দেখা গেছে, দেশটির ইমাম খোমেনি মহাকাশ কেন্দ্র থেকে রকেট উৎক্ষেপণ করা হচ্ছে। পার্শ্ববর্তী মরুভূমিতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের একজন সাংবাদিক রকেট উৎক্ষেপণকে ইরানের বিজ্ঞানীদের  আরেকটি অর্জন বলে প্রশংসা করেন। !প্রতিবেদন:কেইউকে।

 

 

 

About kamal Uddin khokon

Check Also

ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর বেশকিছু আরব দেশ তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে

ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর বেশকিছু আরব দেশ তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *