Breaking News
Home / আন্তর্জাতিক / বুস্টার দিয়েও দেশগুলো মহামারি থেকে বের হতে পারবে না: ডব্লিইএইচও প্রধান

বুস্টার দিয়েও দেশগুলো মহামারি থেকে বের হতে পারবে না: ডব্লিইএইচও প্রধান

বুস্টার দিয়েও দেশগুলো মহামারি

থেকে বের হতে পারবে না:

ডব্লিইএইচও প্রধান

সিটিজিট্রিবিউন: করোনাভাইরাসের সংক্রমণ রোধে ধনী দেশগুলো বুস্টার ডোজ চালুর চিন্তা করছে। নিয়ে তারা তোড়জোড়ও শুরু করেছে তারা। কিন্তু বুস্টার দিয়েও কেও মহামারি থেকে বের হতে পারবে না বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসুস।

বুস্টার ডোজ নিয়ে গেব্রিয়াসুস জোর দিয়ে বলেন, যারা ইতোমধ্যে ভ্যাকসিন তাদের বুস্টার দোজ না দিয়ে দুর্বলতম মানুষদের অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। যদি তা না হয় তাহলে ভ্যাকসিন নিয়ে বৈষমু বৃদ্ধি পাবে। কোনও দেশই বুস্টার দিয়ে মহামারি কাটাতে পারবে না।

দীর্ঘদিন ধরেই ভ্যাকসিন বৈষম্য নিয়ে সতর্ক করে আসছে জাতিসংঘের সংস্থা ডব্লিউএইচও। তাদের দাবি, কিছু জায়গায় কোভিড অপ্রতিরোধ্য গতিতে ছড়াতে দিলে নতুন, আরও বিপজ্জনক ভ্যারিয়েন্ট তৈরির আশঙ্কা থেকেই যাবে।

গেব্রিয়াসুস বলেন, ‘ব্যাপক বুস্টার কর্মসূচি মহামারি অবসানের বদলে এটি দীর্ঘায়িত করবে। যেসব দেশে ইতোমধ্যে উঁচু মাত্রার ভ্যাকসিন কাভারেজ রয়েছে সেখানে আরও ডোজ সরবরাহ করা হলে, ভাইরাসটি আরও বেশি ছড়িয়ে পড়ার এবং পরিবর্তিত হওয়ার সুযোগ পাবে।’

জাতিসংঘের এক হিসেব অনুযায়ী বিশ্বের উচ্চ আয়ের দেশগুলোর ৬৭ শতাংশ মানুষ অন্তত প্রথম ডোজ টিকা নিয়েছে। অন্যদিকে নিম্ন আয়ের দেশগুলোতে এর পরিমাণ ১০ শতাংশের কম।।প্রতিবেদন:কেইউকে।

 

 

About kamal Uddin khokon

Check Also

রাফায় হামলা হলে ইসরায়েলের ‘বিপজ্জনক পরিণতি’

রাফায় হামলা হলে ইসরায়েলের ‘বিপজ্জনক পরিণতি’   সিটিজিট্রিবিউন: মিশর, ফ্রান্স ও জর্ডানের নেতারা ইসরায়েলকে সতর্ক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *