Breaking News
Home / সারাদেশ / বান্দরবান হাসপাতাল সড়‌কে রোগীদের চরম দুর্ভোগ,সংস্কা‌রে নজর নেই

বান্দরবান হাসপাতাল সড়‌কে রোগীদের চরম দুর্ভোগ,সংস্কা‌রে নজর নেই

বান্দরবান হাসপাতাল সড়‌কে রোগীদের চরম দুর্ভোগ,সংস্কা‌রে নজর নেই

 

সিটিজি ট্রিবিউন বান্দরবান প্রতিনিধি মোহাম্মদ আজিজ উল্লাহ।

 

বান্দরবান হাসপাতাল সড়কটি দীর্ঘ দিন ধরে সংস্কার না হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। জেলা সদরের ২৫০ শয্যার সরকারি এই হাসপাতালে আসা রোগী ও বসবাসরত এলাকাবাসীকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

হাসপাতা‌লে যাবার এ সড়ক‌টি বান্দরবা‌নের এক‌টি গুরুত্বপূর্ণ সড়ক। এ প‌থে হাসপাতাল ছাড়াও র‌য়ে‌ছে বান্দরবান সরকারী ক‌লেজ, পু‌লিশ অ‌ফিসার্স মেস,বান্দরবান জেলা কারাগার, ফায়ার সা‌র্ভিস, বন বিভাগ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,টাউন হল, স্টে‌ডিয়াম সহ বি‌ভিন্ন গুরুত্বপূর্ণ অ‌ফিস ও স্থাপনা।

এছাড়াও জেলার সবচেয়ে জনবসতিপূর্ণ কালাঘাটা,ক‍্যাসিংঘাটা ও নিউ গুলশান এলাকার হাজার হাজার লোক এই সড়ক দিয়েই যাতায়াত করে।হাসপাতা‌লে যাওয়া রো‌গীরাও হ‌য়ে পড়‌ছে দ্বিগুন অসুস্থ।বিশেষ করে অসুস্থ ও গর্ভবতী মায়েদের যাতায়াত বেশি কষ্টকর হয়ে উঠেছে। এ সড়ক‌টির বেহাল দশা দে‌খে অ‌নে‌কে সদর হাসপাতা‌লে না গি‌য়ে ছুট‌ছেন বিভিন্ন প্রাই‌ভেট ক্লি‌নি‌কে।

রবি বার (২৩ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, হাসপাতালের সামনের অংশে সড়ক ভেঙে লাল ইটের টুকরো বের হয়ে আছে। প্রায় দেড় কি‌লো‌মিটার সড়ক‌টির অ‌ধিকাংশ জায়গা‌তে বড় বড় গ‌র্ত তৈ‌রি হ‌য়ে‌ছে।এসব গ‌র্তে গা‌ড়ির চাকা প‌ড়ে প্রায় সময় ঘট‌ছে দূর্ঘটনা। ফ‌লে প্রতি‌দিনই রো‌গীরা হাসপাতা‌লে যাবার সময় গা‌ড়ির ঝাঁকু‌নি‌তে আ‌রো বে‌শি অসুস্থ হ‌য়ে পড়‌ছে।তাছাড়া বৃষ্টি পড়লে সড়কটি পিচ্ছিল হয়ে যেন একটি মরণফাঁদে পরিণত হয়।

স্থানীয়রা জানান,প্রায় দুই বছর পূর্বে অপরিকল্পিতভাবে জনস্বাস্থাথ প্রকৌশল অ‌ধিদপ্ত‌রের পা‌নির পাইপ বসা‌তে গি‌য়ে রাস্তার একপা‌শে গর্ত ক‌রা হয়। পাইপ বসা‌নোর প‌রে গ‌র্তে মা‌টি ভরাট কর‌লেও তা আর সংস্কার করা হয়‌নি। এরফ‌লে আ‌স্তে আ‌স্তে রাস্তার সম্পূর্ণ অংশ ভাঙ্গ‌তে থা‌কে। দীর্ঘদিন সংস্কার না করায় বর্তমা‌নে রাস্তা‌টি চলাচলের অনুপ‌যো‌গী হ‌য়ে প‌ড়ে‌ছে। অত‌্যন্ত নিরুপায় হ‌য়ে এ সড়ক‌ে মানুষ চলাচল কর‌ে।

ইসলাম পুর এলাকার অটোরিকশা চালক জমির হোসেন বলেন, রোগী নিয়ে আসলে এখানে এসে কষ্টে পড়েন তারা। গর্ভবতী মহিলারা ঝাঁকুনিতে চিৎকার করে উঠে। এই সড়ক দিয়ে গাড়ি নিয়ে আসতে ভয় হয়। একবার আমার অটো রিকশার চাকা খুলে গিয়েছিলো। এরপর থেকে হাসপাতাল সড়ক দিয়ে আসতে চাই না।

সদর হাসপাতালে আসা রোগী আফসার হোসেন বলেন,সদর হাসপাতালে পুরো জেলা থেকে লোকজন আসেন।শহরের সব কয়টি সড়কের চেয়ে এই সড়কটি ভালো থাকার কথা। কিন্তু এই সড়কে এতো বেশি ভাঙা, কেউ কি দেখার নেই। বয়স্ক ও অসুস্থদের জন্য এই সড়ক অত্যন্ত ভয়ের পথ। দ্রুত এই সড়ক সংস্কার করা হোক।

বান্দরবান পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও প‍্যানেল মেয়র সৌরভ দাশ শেখর বলেন,আমি যথাযথ কর্তৃপক্ষকে একাধিকবার বলেছি। সদর হাসপাতাল সড়কের সংস্কার কাজের জন‍্য পার্বত‍্য মন্ত্রী বীর বাহাদুর বেশ কয়েকবার পৌরসভাকে বলেছেন।জেলা পরিষদ চেয়ারম্যানও প্রতিনিয়ত তাগিদ দিচ্ছেন।তবে খুব শীঘ্রই জনগণ দুর্ভোগ থেকে মুক্তি পাবেন।

সড়ক‌টি দ্রুত সংস্কা‌রের আশ্বাস দি‌য়ে বান্দরবান পৌরসভার স‌চিব তৌ‌হিদুল ইসলাম ব‌লেন,এ সড়‌কের পা‌শে মা‌টির নীচ দি‌য়ে নতুন পা‌নির লাই‌নের কাজ প্রায় শেষ।পা‌নির লাই‌নের কাজ পু‌রোপু‌রি শেষ হ‌লেই পৌরসভা দরপত্র আহবানের মাধ্যমে হাসপাতাল সড়‌কের কাজ‌টি দ্রুত সংস্কার কর‌বে। ত‌বে এ কা‌জের জন্য এখ‌নো কোন টেন্ডার করা হয়‌নি ব‌লেও জানান তি‌নি।

 

About Ayaz Ahmed

Check Also

জেলহত্যা দিবসে দুস্থদের মাঝে ‘স্বপ্ন উচ্ছ্বাস সংঘ’র খাবার বিতরণ

জেলহত্যা দিবসে দুস্থদের মাঝে ‘স্বপ্ন উচ্ছ্বাস সংঘ’র খাবার বিতরণ প্রেস বিজ্ঞপ্তি:জেল হত্যা দিবস উপলক্ষে জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *