Breaking News
Home / গণমাধ্যম / বান্দরবানে কোটি টাকার বকেয়া বিল : সংযোগ বিচ্ছিন্ন,পানি সংকটে এলাকাবাসী

বান্দরবানে কোটি টাকার বকেয়া বিল : সংযোগ বিচ্ছিন্ন,পানি সংকটে এলাকাবাসী

বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ১ কোটি ১২ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকায় পৌর এলাকার বিভিন্ন পানির পাম্পের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করেছে বান্দরবান বিদ্যুৎ বিভাগ। ফলে চরম পানি সংকটে পড়েছে পৌর এলাকার প্রায় ২০ হাজার মানুষ।

মোহাম্মদ আজিজ উল্লাহ, সিটিজি ট্রিবিউন বান্দরবান:

 

জনস্বাস্থ্য অধিদপ্তর বকেয়া বিদ‍্যুৎ বিল পরিশোধ না করায় সরকারি রাজস্ব আদায়ের লক্ষ্যে সংযোগ বিচ্ছিন্নকরণ কার্যক্রম শুরু হয়েছে বলে জানান বিদ্যুৎ বিভাগ বান্দরবানের সহকারী প্রকৌশলী মো. মতিউর রহমান।

গত ২৩ জানুয়ারি ২০২২ তারিখ থেকে ক্রমান্বয়ে পৌর এলাকার ৭টি পানির পাম্পের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।এরপর থেকে পৌর এলাকার ৭টি লাইনে পানি সরবরাহ বন্ধ রয়েছে।

বান্দরবান বিদ্যুৎ উন্নয়ন বোর্ড অফিস সূত্রে জানা যায়, বান্দরবান জনস্বাস্থ্য বিভাগের আওতাধীন ৭টি পানি সাপ্লাই কেন্দ্রের ১ কোটি ১১ লাখ ১৮ হাজার টাকা দীর্ঘদিন ধরে বকেয়া রয়েছে। এর মধ্যে ক্যসিংঘাটা ওয়াটার পাম্প থেকে বকেয়া ৭৯ লাখ ৬৭ হাজার ৭২৫ টাকা, পৌর ওয়াটার সাপ্লাই থেকে ৮ লাখ ৪৩ হাজার ৫৬৮ টাকা, বালাঘাটা ওয়াটার পাম্প থেকে ৬ লাখ ৫ হাজার টাকা, উজানী পাড়া পাম্প থেকে ৭ লাখ ৫৫ হাজার ২৮৩ টাকা, টেক্সটাইল ভোকেশনাল পাম্প থেকে ৫ লাখ ৭২ হাজার টাকা, রোয়াংছড়ি বাসস্টেশন পাম্প থেকে ৩ লাখ ৩১ হাজার ১০৪ টাকা ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ভবনের ৪২ হাজার ৮৪১ টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে।

দীর্ঘদিন ধরে বকেয়া বিল পরিশোধের জন্য দাপ্তরিক ভাবে নোটিশ দেওয়া হলেও জনস্বাস্থ্য অধিদপ্তর বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ করেনি। তাই রাজস্ব আদায়ের লক্ষ্যে বকেয়া বিল পরিশোধ না করা পানি সাপ্লাই কেন্দ্র সমূহের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

এ বিষয়ে বিদ্যুৎ বিতরণ বিভাগ বান্দরবানের সহকারী নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান বলেন, বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে ৭টি হিসাব নম্বরের বিপরীতে ১ কোটি ১১ লাখ ৮ হাজার ৩৮০ টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। পরিশোধের জন্য আমরা অফিসিয়ালি একাধিকবার জানানো হলেও তারা তা পরিশোধ করেনি। তাই সরকারি রাজস্ব আদায়ের জন্য সাতটি বিদ্যুৎ-সংযোগ বকেয়ার দায়ে বিচ্ছিন্ন করা হয়েছে।

এদিকে বান্দরবান পৌর এলাকায় প্রাকৃতিকভাবে পানির উৎস খুবই কম হওয়ায় সাপ্লাই পানির ওপর নির্ভরশীল পৌর এলাকার ৪০ হাজার মানুষ। কিন্তু বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ওয়াটার পাম্প সচল না থাকায় পানি সরবরাহ দিতে পারছে না জনস্বাস্থ্য অধিদপ্তর। ফলে চরম ভোগান্তি ও পানি সংকটে পড়েছে পৌর এলাকার মানুষ।

নিয়মিত পানির বিল পরিশোধ করেও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এত টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকায় বিস্মিত হচ্ছেন সাধারণ গ্রাহকরা।

বালাঘাটার বাসিন্দা সিকদার আলী বলেন, আমাদের লাইনে দীর্ঘদিন ধরে পানি আসছে না। আমাদের পানির বিলও বকেয়া নেই।
রোয়াংছড়ি বাসস্টেশন এলাকার সানোয়ার মিয়া বলেন, আমাদের দীর্ঘদিন ধরে পানি আসছে না। বাসায় খাবার পানিও নেই। ক‍্যান্টনমেন্ট থেকে প্রতিদিন পিনি আনতে হচ্ছে। আমরা এর একটা সমাধান চাই।

এ ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে গত ১৮ জানুয়ারি ইস্যুকৃত অগ্রণী ব্যাংকের একটি ৫ লাখ ১ হাজার টাকার চেক বিদ‍্যুৎ বিভাগকে প্রদান করলেও তা ৩০ জানুয়ারি ব্যাংকে উপস্থাপন করলে পর্যাপ্ত টাকা না থাকায় ব্যাংক চেকটি প্রত্যাখ্যান করে।

এ বিষয়ে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা আচার্য্য জানান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রায় সব কর্মকাণ্ড পরিচালনা করে পার্বত্য জেলা পরিষদ বান্দরবান। এ ছাড়া চেকও ইস্যু করেছে জেলা পরিষদ। কেন বা কি কারণে এত টাকা বকেয়া বা চেক প্রত্যাখ্যান হলো, সেটা জেলা পরিষদই ভালো বলতে পারবে।

এবিষয়ে জানার জন‍্য বান্দরবান জনস্বাস্থ‍্য প্রকৌশল অধিদপ্তরের কনভেনার ও জেলা পরিষদ সদস‍্য মোজাম্মেল হক বাহাদুরকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলে ফোনে সংযোগ পাওয়া যায়নি।জানা গেছে, তিনি গত এক সপ্তাহ যাবত স্বপরিবারে কোভিড-১৯ পজেটিব হয়ে নিজ বাড়ীতে আইসোলেশনে রয়েছেন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা জানান, অসুস্থতার কারণে কিছুদিন খোঁজখবর নিতে পারিনি। আজ বিষয়টি সম্পর্কে জেনেছি। সাধারণত প্রতিবার সমন্বয় করে এসব সমস্যার সমাধান করা হয়। তবে জনগণকে জিম্মি করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের এ ধরনের বকেয়া আদায়ের সিদ্ধান্ত খুবই দুঃখজনক।

তিনি আরও জানান, কেন চেক প্রত্যাখ্যান হলো, বিষয়টি খতিয়ে দেখছি এবং জনগণ যাতে পানির জন্য কষ্ট না পায় সে বিষয়ে আমরা দ্রুত ব‍্যবস্থা নিচ্ছি।

About md Alauddin TNT

Check Also

বায়জিদে কিশোর গ্যাং এর ০৫ জন ডাকাত গ্রেপ্তার করেছে র‍্যাব-৭

চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং এর ০৫ জনকে দেশীয় ধারালো অস্ত্রসহ গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *