Breaking News
Home / জাতীয় / বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্যদের পারস্পরিক অংশগ্রহণ বাড়াতে হবে- স্পীকার

বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্যদের পারস্পরিক অংশগ্রহণ বাড়াতে হবে- স্পীকার

বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্যদের পারস্পরিক অংশগ্রহণ বাড়াতে হবে- স্পীকার 
আয়াজ সানি সিটিজি ট্রিবিউন ঢাকা, ২০ জুন ২০২২ ;
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্যদের পারস্পরিক অংশগ্রহণ বাড়াতে হবে। সংসদ সদস্যগণ এ সেশনগুলোতে আগ্রহের সাথে অংশগ্রহণ করলেই, ডিব্রিফিং কার্যক্রম সফল হবে বলে অভিমত ব্যক্ত করেন তিনি।  
জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায়, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় এবং জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) এর বাস্তবায়নে ‘বাজেট হেল্প ডেস্ক ২০২২’ এর আওতায় ‘মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-২’ – অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ এসব কথা বলেন। 
জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য প্রদান করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
পরবর্তীতে বাংলাদেশের প্রেক্ষাপটে ‘ইমপ্যাক্ট অফ মেগা প্রজেক্টস ইন ইকোনমিক ডেভেলপমেন্ট’- এর উপর আলোচনা করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ এবং ‘ডায়নামিক্স অফ ফরেইন এইড অ্যান্ড ফিউচার চ্যালেঞ্জেস’- এর উপর আলোচনা করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন। সেশনে আমন্ত্রিত রিসোর্স পারসনদের আলোচনার উপরে আগত সংসদ সদস্যবৃন্দ সরব অংশগ্রহণ করেন। 
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট হেল্পডেস্ক এর মাধ্যমে দেশীয় অর্থনীতি, মেগা প্রকল্প, বৈদেশিক সহায়তা, বাজেট পর্যালোচনাসহ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য উপাত্ত বিশ্লেষণপূর্বক পরিবেশন করা হয়।
তাই বাজেট ডিব্রিফিং সেশনের গুরুত্বের কথা বিবেচনা করে আগামী বছর থেকে বাজেট অধিবেশনের পূর্বেই সংসদ সদস্যদের জন্য বাজেট হেল্পডেস্ক এর সহায়তায় ডিব্রিফিং সেশনের আয়োজন করা হবে বলে তিনি উল্লেখ করেন।  
বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি, আবুল কালাম আজাদ এমপি, আ,ফ,ম রুহুল হক এমপি, ওয়াসিকা আয়শা খান এমপিসহ সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন।
এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু এর সদস্যবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

About Ayaz Ahmed

Check Also

বেইলি রোড ট্র্যাজেডি ডিএনএ পরীক্ষার পর ৩ জনের মরদেহ দেওয়া হবে, হস্তান্তর ৪৩

বেইলি রোড ট্র্যাজেডি ডিএনএ পরীক্ষার পর ৩ জনের মরদেহ দেওয়া হবে, হস্তান্তর ৪৩ সিটিজিট্রিবিউন::  ঢাকা: রাজধানীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *