Breaking News
Home / আন্তর্জাতিক / বাইডেন-পুতিন ফোনালাপ আজ

বাইডেন-পুতিন ফোনালাপ আজ

বাইডেন-পুতিন ফোনালাপ আজ

সিটিজিট্রিবিউন: চলমান ইউক্রেন উত্তেজনা ঘিরে মুখোমুখি অবস্থানে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়া। পরিস্থিতি শান্ত করতে কূটনৈতিক আলোচনা অব্যাহত রেখেছে দুই পক্ষ। সে লক্ষ্যে শনিবার (১২ ফেব্রুয়ারি) ফোনালাপ করবেন জো বাইডেন ভ্লাদিমির পুতিন।

এক মার্কিন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে বলেন, শনিবার সকালেই তারা কথা বলবেন।

জানা যায়, আগামী সোমবার এই ফোনালাপ করতে চেয়েছিলো রাশিয়। কিন্তু শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রস্তাবই মেনে নিয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

ইউক্রেন সীমান্তে লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। দেশটি যেকোনো মুহুর্তে ইউক্রেনে হামলা চালাতে পারে বলে পশ্চিমা বিশ্বের শঙ্কা। এর মধ্যে স্যাটেলাইটে ধারণকৃত নতুন ছবি প্রকাশ করেছে কলোরাডোভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার।

ছবিতে দেখা গেছে, রাশিয়া ইউক্রেনের তিন দিকে আরও সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে। দেশটি ক্রিমিয়া, পশ্চিম রাশিয়া ও বেলারুশসহ ইউক্রেনের সীমান্তে সামরিক উপস্থিতি জোরদার করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস দাবি করেছে, ইউক্রেনের কাছে বেশ কয়েকটি এলাকায় নতুন করে সেনা মোতায়েন করেছে রাশিয়া।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ছবিগুলো স্থানীয় সময় গত বুধবার ও গতকাল বৃহস্পতিবার স্যাটেলাইটে ধারণ করা হয়। তবে রয়টার্স বলেছে, আলাদা করে ছবিগুলোর সত্যতা যাচাই করতে পারেনি তারা।

ম্যাক্সারের পক্ষ থেকে বলা হয়েছে, উপগ্রহের ছবিতে দেখা গেছে ক্রিমিয়ার তিনটি স্থানে নতুন করে বা অতিরিক্ত সামরিক স্থাপনা তৈরি করা হয়েছে। সেখানে সেনা, সামরিক সরঞ্জাম, যানবাহনসহ সাড়ে ৫০০ নতুন তাঁবু দেখা গেছে।

এছাড়া, মাক্সারের দাবি করেছে স্যাটেলাইট চিত্রে ক্রিমিয়ার নোভুজেরনোয়ের কাছে নতুন সেনা ও সরঞ্জাম পৌঁছাতে দেখা গেছে।

এদিকে মার্কিন নাগরিকদের উদ্দেশে বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানায়, ‘ইউক্রেনে রুশ হামলার ক্রমবর্ধমান হুমকি এবং করোনাভাইরাসের মহামারির কারণে সেখানে এখন কেউ ভ্রমণ করবেন না। আর যারা এখন ইউক্রেনে অবস্থান করছেন তাদের অবিলম্বে বাণিজ্যিক বা ব্যক্তিগত উপায়ে দেশটি ত্যাগ করা উচিত।’।প্রতিবেদন:কেইউকে।

 

About kamal Uddin khokon

Check Also

ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর বেশকিছু আরব দেশ তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে

ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর বেশকিছু আরব দেশ তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *