Breaking News
Home / আন্তর্জাতিক / পুতিন নতুন রাষ্ট্র ঘোষণা করার কে, বাইডেনের প্রশ্ন

পুতিন নতুন রাষ্ট্র ঘোষণা করার কে, বাইডেনের প্রশ্ন

পুতিন নতুন রাষ্ট্র ঘোষণা করার কে, বাইডেনের প্রশ্ন

সিটিজিট্রিবিউন: রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে মস্কোর স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়া প্রতিবেশী দেশটির ওপর ‘রশিয়ার আক্রমণের সূচনা’ বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজে দেওয়া এক ভাষণে বাইডেন বলেন, প্রতিবেশী দেশের ভূখণ্ডে তথাকথিত নতুন রাষ্ট্র ঘোষণার অধিকার কে দিয়েছে প্রেসিডেন্ট পুতিনকে। রাশিয়া আন্তর্জাতিক আইন মানছে না। মস্কোর এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন।

দীর্ঘদিন ধরে ইউক্রেন সীমান্তে বিশাল সংখ্যক সেনা মোতায়েন করে রাখার পর এই ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে। গত সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুই রুশপন্থি অঞ্চলকে মস্কো ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর যার সূচনা হয়।

স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশও দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে করে পশ্চিমা বিশ্বের সঙ্গে মস্কোর বিরোধ চরমে উঠেছে। যুদ্ধের আশঙ্কাও সৃষ্টি হয়েছে।

এ প্রসঙ্গে জো বাইডেন বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছা তার নেই। কিন্তু সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত দেশগুলোর ভূখণ্ডের প্রতিটি ইঞ্চি রক্ষার অঙ্গীকার করেন তিনি।

তিনি আরও বলেন, তার এ নিষেধাজ্ঞা রাশিয়া সরকারকে ‘পশ্চিম থেকে অর্থ সংগ্রহ’ বন্ধ করে দেবে। এবং বাইডেন সংকল্প ব্যক্ত করেন যে, রাশিয়া ‘যদি তার বাহিনী নিয়ে পশ্চিমে ইউক্রেনের দিকে অগ্রসর হয়, তাহলে তাকে আরও বেশি মূল্য (আরও নিষেধাজ্ঞাসহ) দিতে হবে।।প্রতিবেদন:কেইউকে।

About kamal Uddin khokon

Check Also

গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে – এমন প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছে নেই

গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে – এমন প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছে নেই সিটিজিট্রিবিউন: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *