Breaking News
Home / আন্তর্জাতিক / করোনা থমকে ছিলো বিশ্ব

করোনা থমকে ছিলো বিশ্ব

 

করোনা থমকে ছিলো বিশ্ব

সিটিজিট্রিবিউন:বিগত দুবছর ধরে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলো কোভিট-19 এবং পর সংযুক্ত হয় ্ওমিক্রন করোনায় থমকে ছিলো সারাবিশ্ব মারাগছে 50লাখ মানুষ আক্রান্ত কয়েককোটি পূর্ব ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মৃত্যু ১০ লাখ ছাড়িয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে উঠে এসেছে। বৃহস্পতিবার অঞ্চলটি এ দুঃখজনক মাইলফলক অতিক্রম করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

রয়টার্সের হিসাবে, মহাদেশটির যে ৫টি দেশে এখন কোভিডে দৈনিক মৃত্যু সবচেয়ে বেশি দেখা যাচ্ছে, তার তিনটিই পূর্ব ইউরোপের। এই তিন দেশের মধ্যে রাশিয়া ছাড়াও আছে পোল্যান্ড ও ইউক্রেইন।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’র বাসিন্দা বোজিনা আদামোভিচ বলেছেন, ‘প্রতিদিন বিপুল সংখ্যক মৃত্যুতে আমি আতঙ্কিত। অনেক মৃত্যু, অকল্‌পনীয়।’

পূর্ব ইউরোপের দেশগুলোতে মহাদেশের মোট জনসংখ্যার মাত্র ৩৯ শতাংশের বাস হলেও এখন পর্যন্ত ইউরোপ কোভিডে যত মৃত্যু দেখেছে তার অর্ধেকের বেশিই এই অঞ্চলের, বলছে রয়টার্স।

তাদের টালি অনুযায়ী, বৃহস্পতিবার পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু পৌঁছেছে ১০ লাখ ৪৫ হাজার ৪৫৪ জনে; আর পুরো ইউরোপে এই সংখ্যা ১৮ লাখ ৭৩ হাজার ২৫৩ জন।

মৃত্যু বেশি হলেও পশ্চিম ইউরোপের তুলনায় পূর্ব ইউরোপে রোগী কম শনাক্ত হয়েছে। ওমিক্রনের দাপটে দিশেহারা পশ্চিম ইউরোপের অনেক দেশেই এখন প্রতিদিন বিপুল সংখ্যক মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলছে।

হাসপাতালগুলোতে রোগীর তীব্র চাপ, কোভিড পরিস্থিতি মোকাবেলায় কর্মকর্তাদের অজ্ঞতা এবং পশ্চিম ইউরোপের দেশগুলোর তুলনায় পোল্যান্ডের জনগণের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে গা-ছাড়া ভাবের কারণেই মৃত্যু সংখ্যা বাড়ছে বলে মনে করেন দেশটির কলেজ অব ফ্যামিলি ফিজিশিয়ানসের মুখপাত্র ড. মাইকেল সুতকোওস্কি।

রাশিয়ার রাষ্ট্রীয় পরিসংখ্যান বিভাগের তথ্য ও রয়টার্সের বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী, বিশ্বের দেশগুলোর মধ্যে কোভিডে মৃত্যু সংখ্যার হিসাবে যুক্তরাষ্ট্রের পর রাশিয়া দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

রুশ পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাটের হিসাবে নভেম্বরে দেশটিতে করোনাভাইরাস সংক্রান্ত মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৫২৭। মহামারির পর আর কোনো মাসেই দেশটি এত মৃত্যু দেখেনি।।প্রতিবেদন:কেইউকে।

 

About kamal Uddin khokon

Check Also

রাফায় হামলা হলে ইসরায়েলের ‘বিপজ্জনক পরিণতি’

রাফায় হামলা হলে ইসরায়েলের ‘বিপজ্জনক পরিণতি’   সিটিজিট্রিবিউন: মিশর, ফ্রান্স ও জর্ডানের নেতারা ইসরায়েলকে সতর্ক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *