Breaking News
Home / আন্তর্জাতিক / ওমিক্রনেই শেষ হতে পারে করোনা: ফাউসি

ওমিক্রনেই শেষ হতে পারে করোনা: ফাউসি

ওমিক্রনেই শেষ হতে পারে করোনা: ফাউসি

সিটিজিট্রিবিউন: বিশ্বে দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ধরনটির মধ্য দিয়েই প্রাণঘাতী করোনাভাইরাস চলমান মহামারি পর্ব শেষ করে এনডেমিক বা সাধারণ রোগের স্তরে পৌঁছাতে পারে বলে আশা প্রতাশ করছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি।

তবে, তিনি এটাও বলেন- এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনও আসেনি। খবর এনবিসি নিউজের।

এনডেমিক পর্যায়ে একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর মানে হল, ওই এলাকায় রোগীটি থাকবে, মানুষ আক্রান্তও হবে, তবে এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম, এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে।

গত নভেম্বরের শেষে দিক থেকে পুরে বিশ্বে দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি অনেক বেশি সংক্রামক হলেও আগের ধরনগুলোর মত ততটা গুরুতর অসুস্থতার কারণ হচ্ছে না। ফলে এর মধ্য দিয়েই পৃথিবীর মানুষ কোভিডের মহামারি পর্যায় অতিক্রম করতে পারে বলে আশা জাগছে।

গত সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চুয়াল অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসি এসব কথা বলেন।

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না, এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুল সংখ্যক মানুষকে এটা আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে।

আর এমনটাও বলা যাচ্ছে না যে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে, বিশেষ করে হাসপাতালে এখনও কোভিড রোগীর ভিড়ের কারণে অনেক সার্জারি পিছিয়ে দিতে হচ্ছে, স্কুলগুলো বাধ্য হচ্ছে অনলাইনে ক্লাস নিতে।

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গুরুতর জনবল সংকট দেখা দিয়েছে ওমিক্রনের বিপুল বিস্তারের কারণে, আগের যে কোনো সময়ের চেয়ে এখন বেশি কোভিড-১৯ রোগীর সেবা দিতে হচ্ছে, স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছে।

ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের তথ্য অনুযায়ী সোমবার যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে কমপক্ষে ১ লাখ ৫৬ হাজার ৬৭৬ জন কোভিড রোগী ভর্তি ছিলেন।
।।প্রতিবেদন:কেইউকে।

 

About kamal Uddin khokon

Check Also

গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে – এমন প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছে নেই

গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে – এমন প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছে নেই সিটিজিট্রিবিউন: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *