অবশেষে রাজার কাছে প্রধানমন্ত্রী ডাঃ মাহাথির পদত্যাগপত্র জমা দিয়েছেন -

অবশেষে রাজার কাছে প্রধানমন্ত্রী ডাঃ মাহাথির পদত্যাগপত্র জমা দিয়েছেন

এম এ আবির, মালয়েশিয়া, নিজ দলের একচেটিয়া আধিপাত্য আর শরীক দলের সাথে পরামর্শ বিহীন রাষ্ট্রীয় সকল সিদ্ধান্ত দিনে দিনে ফুসে উঠেছে শরীক দল গুলো। সরকার গঠনের আগে শরীক দলের সাথে চুক্তি অনুযায়ী নির্বাচনের পর তা মিল না পেয়ে শরীক দলের ভাঙ্গনের সুর উঠেছিল ১ বছর আগে থেকেই।নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরালো গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে অবশেষে পদত্যাগই করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
সোমবার দেশটির রাজার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।
বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন। তবে পদত্যাগের ব্যপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেছেন, শিগগিরই এ ব্যাপারে একটি বিবৃতি জারি করা হবে।
২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি। রাজনৈতিক নতুন মেরুকরণ এবং নির্বাচনী চুক্তি হিসাবে শরীক দলের আনোয়ার ইব্রাহিম প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *