নায়ক মান্নাকে হারানোর ১২ বছর আজ -

নায়ক মান্নাকে হারানোর ১২ বছর আজ

এক যুগ গেছে মান্না নেই আজ। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি না ফেরার দেশে চলে গেছেন ঢাকাই চলচ্চিত্রের নায়ক মান্না। তবে এই এক যুগ ধরে বেঁচে আছেন তার কোটি ভক্তের হৃদয়ে।

মান্না শুধু এই নামেই ঢাকাই সিনেমার এক দশক বিশ্লেষণ করা যাবে। তবে সিনেমার পর্দার বাইরে মান্নার আসল নাম সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার। ১৯৬৪ সালে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় জন্মগ্রহণ করেন মান্না। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করে ঢাকা কলেজে স্নাতকে ভর্তি হন।

এরপর ১৯৮৪ সালে এফডিসির নতুন মুখের সন্ধান কার্যক্রমের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে আসেন। নায়ক রাজ রাজ্জাক মান্নাকে প্রথম চলচিত্রে সুযোগ করে দেন। তার অভিনীত প্রথম সিনেমা ‘তওবা’ (১৯৮৪)। তবে সিনেমাটি মুক্তির আগে ‘পাগলি’ শিরোনামে মান্নার একটি সিনেমা মুক্তি পায়।

এরপর ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ সিনেমায় একক নায়ক হিসেবে প্রথম সুযোগ পান মান্না। এই সিনেমার সফলতার পর মান্নাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

মান্না ৪৪ বছরের জীবনে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। সিনেমায় বলেছেন বঞ্চিত নিপীড়িত মানুষের কথা। চলচ্চিত্র প্রযোজক হিসাবেও দেখিয়েছেন তুমুল সফলতা। ঢাকাই সিনেমাকে প্রায় এক দশক নিজে টেনে নিয়ে গেছেন।

তবে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ঢাকাই সিনেমার এই অ্যাকশান হিরো। মান্না চলে গেছেন ১২ বছর হলো। তবে রেখে গেছেন ঢাকাই সিনেমার এক সমাপ্ত অধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *