ইন্টেলের চেয়ারম্যান বাংলাদেশি ড. ওমর ইশরাক -

ইন্টেলের চেয়ারম্যান বাংলাদেশি ড. ওমর ইশরাক

বিশ্বের অন্যতম প্রযুক্তি পণ্য নির্মাণকারী মার্কিন প্রতিষ্ঠান ইন্টেল কর্পোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্যবসায়ী ড. ওমর ইশরাক। গত মঙ্গলবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে নতুন চেয়ারম্যান হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

সেখানে বলা হয়, টানা সাত বছর দায়িত্ব পালনের পর চলতি বছরের মে মাসে অবসরে যাচ্ছেন ইন্টেলের বর্তমান চেয়ারম্যান অ্যান্ডি ব্রিয়্যান্ট। তার স্থলাভিষিক্ত হবেন নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়া ড. ওমর ইশরাক।

জানা যায়, ক্যালির্ফোনিয়াভিত্তিক এ প্রতিষ্ঠানটির সঙ্গে ২০১৭ সাল থেকেই যুক্ত রয়েছেন ইশরাক। তখন থেকেই তিনি ইন্টেলের বোর্ড অব ডিরেক্টরসের সদস্য পদে দায়িত্ব পালন করছেন। এছাড়া ২০১১ সাল থেকে আন্তর্জাতিক মেডিকেল প্রযুক্তি পণ্য নির্মাকারী প্রতিষ্ঠান মেডট্রনিকের চেয়ারম্যান ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। আগামী এপ্রিলে মেডট্রনিকের পদ থেকে অব্যহতি নেওয়ার পর ইন্টেলের চেয়ারম্যান পদে যোগদান করবেন তিনি।

বিভিন্ন সূত্রে জানা যায়, এর আগে ১৬ বছর আরেকটি ইলেক্ট্রনিক পণ্য নির্মাণকারী মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিকে কাজ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্যবসায়ী। এই সময়ের মধ্যে তিনি জেনারেলে ইলেক্ট্রিকের অঙ্গ প্রতিষ্ঠান জিই হেলথ কেয়ার সিস্টেমসের সিইও পদেও দায়িত্ব পালন করেন। পাশাপাশি সদস্য হন যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান এশিয়া সোসাইটির।

উল্লেখ্য, ড. ওমর ইশরাক বাংলাদেশে জন্ম গ্রহণ করেন এবং এখানেই বেড়ে ওঠেন। পরে ব্রিটেনে পাড়ি জমিয়ে ইউনিভার্সিটি অব লন্ডনের অধীনস্থ কিংস কলেজ থেকে ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *