যে কারণে দুই দিন বাণিজ্যমেলা বন্ধ চায় পুলিশ -

যে কারণে দুই দিন বাণিজ্যমেলা বন্ধ চায় পুলিশ

আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ২৯ ও ৩০ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা বন্ধ রাখার সুপারিশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এ সংক্রান্ত চিঠি আজ বৃহস্পতিবার ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেমের কাছে ডিএমপি কমিশনারের পক্ষে পাঠিয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস) কৃষ্ণ পদ রায়। এর পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনের সিনিয়র সচিবকে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম।

চিঠিতে বলা হয়েছে, বাণিজ্যমেলায় আইনশৃঙ্খলা বাহিনীর ১ হাজার ২০৫ জন সদস্য ২৪ ঘণ্টা মোতায়েন রাখতে হয়। আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু, সুন্দর ও নিরাপদ নির্বাচনের কার্যক্রম ও ভোট সম্পন্ন করা নিরাপত্তাবাহিনীর জন্য অন্যতম চ্যালেঞ্জ। নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষা, প্রতিটি কেন্দ্রে আলাদা ফোর্স নিয়োগ করা এবং স্ট্রাইকিং ও মোবাইল ডিউটির জন্য স্বাভাবিক সময়ের চেয়ে অধিক সংখ্যক পুলিশ ফোর্স মোতায়েন করা প্রয়োজন।

ভোট গ্রহণের দিন প্রায় ২৫ হাজার পুলিশ সদস্য, ১ হাজার এপিবিএন সদস্য ও ৩৫ হাজার আনসার সদস্য মোতায়েন করা প্রয়োজন হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, নির্বাচন ডিউটি যথাযথভাবে সম্পন্ন করে বাণিজ্য মেলার জন্য আলাদা ফোর্স মোতায়েন করা সম্ভব হবে না। এসব বিষয় বিবেচনা করে আগামী ২৯ ও ৩০ জানুয়ারি বাণিজ্য মেলা বন্ধ রাখার প্রয়োজন।

ইসি সূত্রে জানা গেছে, কমিশন মেলা বন্ধ রাখার পক্ষে। তিন দিন বন্ধ রাখার আলোচনা চলছিল। পুলিশের পক্ষ থেকে সুপারিশ আসায় সিদ্ধান্ত নিতে এখন সুবিধা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *