বাংলাদেশের পাকিস্তান সফর: সমাধানের নেপথ্যে ভারতীয় -

বাংলাদেশের পাকিস্তান সফর: সমাধানের নেপথ্যে ভারতীয়

জল অনেক দূর গড়ানোর পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফর নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার অবসান হলো। আজ রাতে এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে পাকিস্তানেই পূর্ণাঙ্গ সিরিজ খেলবে টাইগাররা। পাকিস্তান ক্রিকেটের জন্য খবরটা বিশাল স্বস্তিরই বলা যায়।

পাকিস্তান সফরে শুধুমাত্র টি-টোয়েন্টি খেলতে রাজি ছিল বাংলাদেশ। সরকারের তরফ থেকেও সেই নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু পাকিস্তান কোনোভাবেই তা মানছিল না। এরপর পাকিস্তান ক্রিকেট বোর্ড ও বিসিবি সমঝোতায় পৌঁছেছে। তাতে সহায়তা করেছেন আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।

সিদ্ধান্ত নেওয়া হয়েছে তিন দফায় পাকিস্তান সফর করবে টাইগারা। তিন লেগের সফরে তিনটি টি-টোয়েন্টি, একটি ওয়ানডে ও দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। বিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দেওয়ার আগেই সুখবরটা দেশের মানুষকে দিয়ে দিয়েছে পিসিবি। বাংলাদেশ প্রথম সফর করবে এ মাসেই।

এই সফরে কুড়ি ওভারের তিনটি ম্যাচ খেলে চলে আসবে বাংলাদেশ। ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে লাহোরে। টি-টোয়েন্টি সিরিজ খেলে দেশে ফিরে আসবে টাইগাররা। আগামী মাসের প্রথম সপ্তাহে ফের পাকিস্তানে উড়াল দেবে বাংলাদেশ। এই যাত্রায় শুধু রাওয়ালপিন্ডি টেস্ট (৭-১১ ফেব্রুয়ারি) খেলবেন মাহমুদউল্লাহ-মুশফিকরা।

এপ্রিলের প্রথম সপ্তাহে তৃতীয় তথা শেষবারের মতো পাকিস্তান যাবে বাংলাদেশ। করাচি টেস্ট শুরু হবে আগামী ৫ এপ্রিল। তবে টেস্ট সিরিজের মাঝেই এক ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। করাচিতে ৩ এপ্রিল মাঠে গড়াবে একদিনের ম্যাচটি।

বাংলাদেশ ও পাকিস্তানের মুখোমুখি অবস্থানে অনিশ্চয়তার মুখে পড়েছিল ‍পূর্ণাঙ্গ সিরিজটি। পরে গতকাল সোমবার দুবাইতে আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের সঙ্গে সাক্ষাৎ করেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। পরে পিসিবি সভাপতি এহসান মানিকে নিয়ে বৈঠক করা হয়। সেখান থেকেই পাকিস্তান সফরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

বাংলাদেশ-পাকিস্তান পূর্ণাঙ্গ সূচি

প্রথম দফায় সফর:

২৪ জানুয়ারি – প্রথম টি-টোয়েন্টি (লাহোর)

২৫ জানুয়ারি- দ্বিতীয় টি-টোয়েন্টি (লাহোর)

২৭ জানুয়ারি- তৃতীয় টি-টোয়েন্টি (লাহোর)

দ্বিতীয় দফায় সফর:

৭- ১১ ফেব্রুয়ারি- প্রথম টেস্ট (রাওয়ালপিন্ডি)

তৃতীয় দফায় সফর:

৩ এপ্রিল- একমাত্র ওয়ানডে (করাচি)

৫ – ৯ এপ্রিল- দ্বিতীয় টেস্ট (করাচি)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *