দেশের মাটিতে ১০ উইকেটে হারল ভারত -

দেশের মাটিতে ১০ উইকেটে হারল ভারত

২৫৫ রান। একদিনের দিনের ক্রিকেটে সংগ্রহটা নেহাৎ কম নয়। লড়াই করার মতো সংগ্রহ বটে। পুঁজি আগলে রাখার চ্যালেঞ্জটাও ছিলো ঘরের মাঠে। অথচ এই রান ভারত তো আগলে রাখতে পারলই না, উল্টো সম্ভ্রম নিয়ে টান পড়ল তাদের! আজ বিরাট কোহলিরা হারলেন ১০ উইকেটে!

চ্যালেঞ্জিং লক্ষ্যমাত্রায় ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার জয়টা ‘ছেলের হাতের মোয়া’ বানিয়ে দিয়েছেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। দুজনই বীরদর্পে বাইশ গজ ছাড়লেন। সেঞ্চুরিও করলেন তারা। মুম্বাইতে উদ্বোধনী জুটিতে ওয়ার্নার-ফিঞ্চ করেন ২৫৮ রান!

১১২ বলে ১২৮ রানে অজেয় থাকলেন ওয়ার্নার। ইনিংসে ১৭টি চারের সঙ্গে তিনটি ছক্কা। একটি ছক্কা কম হাঁকিয়েছেন সতীর্থ ও অধিনায়ক ফিঞ্চ। ওয়ার্নারের চেয়ে দুই বল বেশি খেলে ১১০ রানে অপরাজিত ছিলেন তিনি। ফিঞ্চের ইনিংসে ১৩টি চারের সঙ্গে ছিল দুটি চারের ম্যাচ।

দুই ওপেনারের তাণ্ডবে ব্যাটিংয়েরই সুযোগ পেলেন না অভিষেক ওয়ানডে খেলতে নামা মার্নাস লাবুশেন। ব্যাটসম্যানদের জয়ের পথটা ভারতের ইনিংসেই মসৃণ করে দিয়েছেন অস্ট্রেলিয়ান বোলাররা। স্টার্ক-কামিন্সদের সম্মিলিত প্রচেষ্টায় ইনিংসের পাঁচ বল বাকি থাকতে ভারত গুটিয়ে যায় ২৫৫ রানে।

সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। দুটি শিকার প্যাট কামিন্স ও কেন রিচার্লিশনের। খালি হাতে ফেরেননি অ্যাডাম জাম্পা, অ্যাস্টন অ্যাগারও। তাদের তোপের মুখে আশা জাগিয়েও বড় সংগ্রহ পায়নি ভারত। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেছেন ওপেনার শিখর ধাওয়ান।

তিন রানের জন্য হাফসেঞ্চুরি হাতছাড়া করেছেন লোকেশ রাহুল। দলীয় ১৩ রানে প্রথম উইকেট হারানোর পর রাহুল-ধাওয়ান মিলে ধাক্কাটা ভালেভাবেই সামলে নিয়েছিলেন। দলের সংগ্রহ যখন ১৩৪ রান, তখনই বিচ্ছিন্ন হন তারা। জুটি ভাঙে রাহুলের বিদায়ে। একটু পর সতীর্থের পথ ধরলেন ধাওয়ানও।

ভারতের ১১ ব্যাটসম্যানের নয়জনই আউট হয়েছেন দুই অংকে গিয়ে। কিন্তু ধাওয়ান-রাহুল ছাড়া কেউ যেতে পারেননি ত্রিশের ঘরে। ২৮ রান করেন ঋষভ প্যান্ট। ২৫ রান এসেছে রবিন্দ্র জাজেদার ব্যাট থেকে। বাকিদের কেউ কুড়ি রানও করতে পারেননি।

দাপুটে এই জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। আগামী শুক্রবার রাজকোটে দ্বিতীয় ম্যাচে সিরিজ বাঁচাতে লড়বে ভারত। তবে এদিনই সিরিজ নিশ্চিত করতে চাইবে অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *