মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে ‘হাফ ডজন’ রকেট হামলা -

মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে ‘হাফ ডজন’ রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে বালাদ বিমানঘাঁটিতে মার্কিন সেনাদের লক্ষ্য করে অন্তত ৬টি রকেট ও মর্টার হামলা চালানো হয়েছে। এতে কোনো মার্কিন সেনা হতাহত হওয়ার খবর পাওয়া না গেলেও ৪ ইরাকি সেনা আহত হয়েছেন। গতকাল রোববার রাতে মর্টারগুলো ছোঁড়া হয় বলে জানিয়েছে ইরাকি সেনাবাহিনী।

ইরাকি পুলিশের বরাত দিয়ে আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন সেনাদের লক্ষ্য করে ছোঁড়া মর্টারগুলো বালাদ বিমানঘাঁটির রানওয়েতে আঘাত হেনেছে। এতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি না হলেও ৪ জন সেনা আহত হয়েছেন।

এপি জানিয়েছে, বালাদ বিমানঘাঁটিতে মার্কিন বিমান বাহিনীর প্রশিক্ষক ও উপদেষ্টারা অবস্থান করছিলেন। তবে এ ঘটনায় তাদের কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।

এখন পর্যন্ত এ হামলার দায় কোনো পক্ষ স্বীকার করেনি। এর আগে বাগদাদের মার্কিন দূতাবাসে বেশ কয়েকবার রকেট ও মর্টার হামলার ঘটনা ঘটেছে। সেসব হামলার দায়ও কেউ স্বীকার করেনি।

প্রসঙ্গত, বাগদাদের বিমানবন্দরের কাছে ইরানি শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানিকে মার্কিন হত্যার পর ওয়াশিংটন-তেহরান এবং ওয়াশিংটন-বাগদাদ উত্তেজনা দেখা দিয়েছে। এর জেরে নিজ দেশ থেকে মার্কিন সেনাদের তাড়াতে গেলো সপ্তাহে একটি প্রস্তাব পাশ করে ইরাকি পার্লামেন্ট। তারপরেও দেশটি থেকে সেনাদের প্রত্যাহারে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *