শীঘ্রই পরমাণু অস্ত্রধারী হতে পারে ইরান! -

শীঘ্রই পরমাণু অস্ত্রধারী হতে পারে ইরান!

২০১৫ সালে পরমাণু চুক্তির আওতাভুক্ত হয় মধ্যপ্রাচ্যের দেশ ইরান। কিন্তু যুক্তরাষ্ট্রের সাথে সাম্প্রতিক উত্তেজনার ফলে যদি তারা সে চুক্তি লঙ্ঘন করে তাহলে শীঘ্রই পরমাণু অস্ত্রের অধিকারী হয়ে উঠবে ইরান, এমনটাই বলেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে দ্রিয়ান।

ইরান-যুক্তরাষ্ট্র চলমান উত্তেজনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। দুই দেশের মধ্যকার উত্তেজনা কমাতে আজ শুক্রবার আলোচনায় বসবেন ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

বৈঠকের আগে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে দ্রিয়ান জানান, ইরান-যুক্তরাষ্ট্র যদি এ মুহূর্তে কোনো ভূল সিদ্ধান্ত নেয় তাহলে তার চরম মূল্য দিতে হতে পারে বিশ্ববাসীকে। যদি যুদ্ধ লেগে যায় তাহলে দু’দেশের পরমাণু কর্মসূচি বৃদ্ধি পাবে। আর ২০১৫ সালের চুক্তি যদি ইরান ভঙ্গ করে তাহলে শীঘ্রই তারা পরমাণু অস্ত্রধারী রাষ্ট্রে পরিণত হবে।

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট থাকা অবস্থায় ইরানকে কোনোভাবেই পরমাণু অস্ত্রধারী হতে দেবেন না। ইরান যদি পরমাণু অস্ত্র অর্জনের কার্যক্রম বর্জন করে শান্তির পথে আসে তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সাথে শান্তি স্থাপন করবে। আর যদি তারা সেটা না করে তাহলে তাদের ওপর আরও কঠিন নিষেধাজ্ঞা অপেক্ষা করছে।

গত ৩ জানুয়ারি ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত হন ইরানের জেনারেল কাশেম সোলায়মানি। এরপর থেকেই ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা বৃদ্ধি পায়। গত বুধবার ইরাকের দুই মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা করে চলমান উত্তেজনাকে নতুন রুপ দেয় ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *